1. admin@banglarkagoj.net : admin :

রবিবার, ১৯ জানুয়ারী ২০২০, ০৩:৩৪ পূর্বাহ্ন

এবার ভারত সফর বাতিল করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

এবার ভারত সফর বাতিল করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলার কাগজ ডেস্ক : এবার ভারত সফর বাতিল করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত বার্ষিক বহুপক্ষীয় সম্মেলন ‘রাইসিনা সংলাপে’ অংশ নিতে এই সপ্তাহে তার দিল্লি যাওয়ার কথা ছিল।

সোমবার থেকে দিল্লিতে শুরু হচ্ছে চলতি বছরের প্রথম ‘রাইসিনা সংলাপ’। এই সংলাপে অন্যতম বক্তা হিসেবে প্রথমে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনকে আমন্ত্রণ জানায় ভারত। তিনি যেতে পারবেন না বলে জানানোর পর নিমন্ত্রণ করা হয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে। শেষ পর্যন্ত তিনিও যাচ্ছেন না।

তবে প্রতিমন্ত্রীর পরিবর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো ঊর্ধ্বতন কর্মকর্তা এই আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে পারেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ নিয়ে গত ৩০ দিনে ভারতের সঙ্গে চতুর্থ কোনো উচ্চ পর্যায়ের পারস্পরিক যোগাযোগ বাতিল করল ঢাকা।

এর আগে গত মাসে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাদের পূর্ব নির্ধারিত সফর বাতিল করেন। এর এক সপ্তাহ পরে অভিন্ন নদীর পানিবণ্টন নিয়ে তথ্য বিনিময় সংক্রান্ত এক বৈঠক বাতিল করা হয়।

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও নাগরিকত্ব তালিকা (এনআরসি) বাস্তবায়ন এবং বাংলাদেশ সরকার কর্তৃক সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর অভিযোগ নিয়ে দু’দেশের টানাপোড়েনের মধ্যে এসব সফর বাতিলের ঘটনা ঘটেছে বলে কেউ কেউ অভিযোগ তুলেছে। কিন্তু বাংলাদেশ বরাবরই বলে আসছে- বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ, সেক্ষেত্রে এসব প্রসঙ্গ কোনোভাবেই প্রাসঙ্গিক নয়।

এমনকি ভারত সরকার এরই মধ্যে স্পষ্ট করে বলেছে, অমিত শাহ বলতে চেয়েছেন ‘বিগত সরকার এবং সামরিক শাসনের সময় নির্যাতনের ঘটনা ঘটেছিল।’

এদিকে, ‘রাইসিনা সংলাপ’ এবার বাড়তি এবং পৃথক কূটনৈতিক গুরুত্ব পেতে চলেছে। মার্কিন ড্রোন হামলায় ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেমানির হত্যার পর এই প্রথম সে দেশের কোনো মন্ত্রী দেশের বাইরে পা রাখছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ সম্মেলনের অন্যতম বক্তা হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

শেয়ার করুন

© All rights reserved © 2019 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com