1. banglarkagoj@gmail.com : admi2018 :

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০১:৪৮ অপরাহ্ন

আইসিসিতে অভিযোগ করায় মিয়ানমারের উদ্বেগ

আইসিসিতে অভিযোগ করায় মিয়ানমারের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক : রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গাদের বিতাড়নের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি)মামলা করার উদ্যোগে উদ্বেগ প্রকাশ করেছে মিয়ানমার। শুক্রবার মিয়ানমার সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

সোমবার আইসিসির আইনজীবী ফাতু বেনসৌদা তার আবেদনে আদালতের কাছে জানতে চান রোহিঙ্গা বিতাড়নের ঘটনায় মিয়ানমারের বিরুদ্ধে বিচারিক ক্ষমতা আইসিসির আছে কিনা।

রয়টার্স জানিয়েছে, আদালত থেকে ইতিবাচক সাড়া পেলে রোহিঙ্গা বিতাড়নের মাধ্যমে মিয়ানমার মানবতার বিরুদ্ধে যে অপরাধ করেছে তা তদন্তে অগ্রসর হতে পারবেন ফাতু বেনসৌদা। তবে বাংলাদেশ আইসিসির সদস্য হলেও মিয়ানমার এই আদালতের সদস্য নয়। এখন প্রশ্ন উঠেছে মিয়ানমারের বিচারিক ক্ষমতা আইসিসির আছে কিনা। ফাতু তার আবেদনে বলেছেন, বিতাড়ন আন্তঃসীমান্ত অপরাধ হওয়ায় আইনি নীতি প্রতিষ্ঠার জন্য আইসিসির বিচারিকি ক্ষমতা প্রয়োজন।

মিয়ানমার সরকারের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে মুসলমানদের তাড়িয়ে দেওয়ার যে অভিযোগ উঠেছে তা বিচারে আন্তর্জাতিক অপরাধ আদালতে যে আবেদন করা হয়েছে সেই খবরে মিয়ানমার গভীর উদ্বেগ প্রকাশ করছে।’

এতে বলা হয়েছে, আইসিসি চার্টারের কোথাও সদস্য নয় এমন দেশের বিচার করার ক্ষমতার কথা বলা হয়নি। এছাড়া ১৯৬৯ সালে জাতিসংঘের ভিয়েনা কনভেনশনের আন্তর্জাতিক চুক্তিতে বলা হয়েছে, কোনো দেশ অনুমোদন না দিলে কোনো চুক্তি সেই দেশের ওপর চাপিয়ে দেওয়া যাবে না।’

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!