সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৪৯ পূর্বাহ্ন

বিভিন্ন দেশের জেলে ৫০৩৫ বাংলাদেশি

বিভিন্ন দেশের জেলে ৫০৩৫ বাংলাদেশি

ঢাকা : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানিয়েছেন, বিভিন্ন দেশের জেলে আছেন ৫ হাজার ৩৫ জন বাংলাদেশি। তাদের মধ্যে সৌদি আরবে ৯৭৬ জন, সংযুক্ত আরব আমিরাতে ৮৫১ জন, মালয়েশিয়ায় ৮১০ জন, ওমানে ৪৭৮ জন, বাহরাইনে ৪৩৮ জন, কুয়েতে ৩৮৪ জন, কাতারে ২৩৮ জন এবং অন্যরা ইতালিসহ অন্যান্য দেশের জেলে আছেন।

সোমবার জাতীয় সংসদে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

নুরুল ইসলাম বিএসসি বলেন, এসব বাংলাদেশিকে ফেরত আনতে সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস অথবা হাইকমিশন থেকে বিনামূল্যে আইনি সহায়তা দেওয়া হচ্ছে। আইনগত সহায়তা যথাযথভাবে সম্পন্নের জন্য দূতাবাস বা হাইকমিশনের শ্রম উইংয়ের অনুকূলে আইন সহায়তা সংক্রান্ত সংশ্লিষ্ট খাতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে প্রতি বছর অর্থ বরাদ্দ দেওয়া হয়।

তিনি আরো বলেন, দূতাবাস থেকে নিযুক্ত আইনজীবীর মাধ্যমে মামলা পরিচালনা ও তদারকি করা হয়। মামলার শুনানির দিনে দূতাবাসের আইনজীবী ও আইন সহকারী সংশ্লিষ্ট আদালতে উপস্থিত থেকে আইনগত সহায়তা দেন।

মন্ত্রী বলেন, আইনি প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশিদের মুক্ত করে দেশে ফেরত আনতে প্রয়োজনে বাংলাদেশ মিশনসমূহের শ্রম কল্যাণ উইং বিমান টিকেটের ব্যবস্থা করে থাকে। এছাড়া বাংলাদেশ মিশনসমূহ সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষ আইন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, আইন প্রয়োগকারী সংস্থাসহ বিভিন্ন দপ্তর বা সংস্থার সাথে নিয়মিতভাবে যোগাযোগ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com