বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১০:৫৫ অপরাহ্ন

ইতিহাসে প্রথমবার ‘সংসদ অবমাননায়’ যুক্তরাজ্য সরকার

ইতিহাসে প্রথমবার ‘সংসদ অবমাননায়’ যুক্তরাজ্য সরকার

আন্তর্জাতিক ডেস্ক : শত শত বছরের পুরোনো নিজেদের গণতন্ত্রের ইতিহাসে মতো ‘সংসদ অবমাননা’র দায়ে পড়েছে যুক্তরাজ্য সরকার।

এর ফলে দেশটির সরকারকে এখন প্রধানমন্ত্রী থেরেসা মের বহুল সমালোচিত ব্রেক্সিট চুক্তি নিয়ে তারা যে আইন পরামর্শ পেয়েছিল তার সম্পূর্ণ অংশ সংসদের সামনে প্রকাশ করতে হবে। এটি প্রকাশে ব্যর্থতার কারণেই থেরেসার সরকারকে সংসদ অবমাননার দায়ে পড়তে হয়েছে।

ব্রেক্সিট চুক্তি নিয়ে সরকার যে আইন পরামর্শ পেয়েছিল তা সংসদে প্রকাশ করার দাবি সোমবার জানিয়েছিল বিরোধী দল লেবার পার্টিসহ ছয়টি দল। মঙ্গলবার যুক্তরাজ্যের আইনসভার নিম্নকক্ষ হাউস অব কমন্সে এ বিষয়ে ভোটাভুটি হয়। সেখানে ৩১১-২৯৩ ভোটে দাবির প্রতি সমর্থন জানায় সংসদ এবং এর ফলে যুক্তরাজ্য সরকার তাদের দেশের ইতিহাসে প্রথমবারের মতো ‘সংসদ অবমাননা’র দায়েও পড়ে।

সংসদের ওই ভোটের প্রেক্ষিতে শাসক কনজারভেটিভ পার্টির হাউস অব কমন্স নেতা আন্দ্রে লিডজম জানান, সরকার এমনিতেই বুধবার ওই আইনি পরামর্শের পুরো অংশ প্রকাশ করার অভিপ্রায়ে ছিল।

তিনি সংসদকে বলেন, ‘আমরা খুব মনোযোগ সহকারে শুনেছি এবং সংসদ যে ইচ্ছা প্রকাশ করেছে তার আলোকে আমরা অ্যাটর্নি জেনারেল কর্তৃক মন্ত্রিসভাকে প্রদত্ত চূড়ান্ত ও সম্পূর্ণ পরামর্শ প্রকাশ করব।’

তিনি আরো বলেন, ‘এই ইস্যু নিয়ে হাউস অব কমন্সের একটি কমিটি চিহ্নিত করবে যে, কোন মন্ত্রিরা সংসদ অবমাননার জন্য দায়ী এবং তাদেরকে কোনো শাস্তি দেওয়া হবে কি না।’

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com