বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯, ০১:৫৬ অপরাহ্ন

মার্কিন শর্ত প্রত্যাখ্যান এরদোয়ানের

মার্কিন শর্ত প্রত্যাখ্যান এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সিরিয়ার ওয়াইপিজি কুর্দি গেরিলাদের সুরক্ষা দেয়ার বিষয়ে তুরস্কের প্রতি যে শর্ত দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি বলেন, এই বক্তব্য ইসরায়েলের প্রতিনিধিত্ব করে এবং আঙ্কারা এটা কখনওই গ্রহণ করবে না।

এরদোয়ান আরো বলেন, ইসরায়েলের হয়ে বোল্টন এ ধরনের শর্ত দিয়ে বড় ভুল করেছেন এবং তুরস্কের কাছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ ইস্যুতে আমরা কোনো আপোশ করতে পারব না। পিকেকে, ওয়াইপিজি, ওয়াইপিডি এবং আইএসের মধ্যে সামান্যতম পার্থক্য নেই।

মঙ্গলবার রাজধানী আঙ্কারায় জাতীয় সংসদে এমপিদের উদ্দেশে দেয়া বক্তৃতায় এসব কথা বলেন এরদোয়ান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা জটিল করার জন্য বোল্টনকে অভিযুক্ত করেছেন তিনি।

বোল্টন গত রোববার ইসরায়েল সফরের সময় সিরিয়া থেকে সেনা প্রত্যহারের বিষয়ে শর্ত আরোপ করে বলেন, কুর্দি ওয়াইপিজি গেরিলাদেরকে তুরস্কের পক্ষ থেকে নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। সেসময় তিনি এও বলেছিলেন যে, উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনারা সরে যাবে তবে কবে পুরো সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করা হবে তার কোনো সুনির্দিষ্ট সময়সীমা নেই।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com