সোমবার, ১৭ Jun ২০১৯, ০৯:০৮ পূর্বাহ্ন

মশা নিধনে মশা কিনবে বাংলাদেশ!

মশা নিধনে মশা কিনবে বাংলাদেশ!

এক্সক্লুসিভ ডেস্ক : এডিস মশার বিস্তার ঠেকাতে বিদেশ থেকে মশা কেনার পরিকল্পনা করছে বাংলাদেশ। চীনসহ বিশ্বের ১৭টি দেশ এমন একটি প্রকল্প নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। তাদের প্রকল্পের দিকে তাকিয়ে বাংলাদেশ। দেশগুলো সফল হলে বাংলাদেশও এমন প্রকল্প গ্রহণ করবে।

স্বাস্থ্য অধিদফতরের জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির মেডিকেল অফিসার ডা. মো. রাশিদুজ্জামান খান বৃহস্পতিবার (১৬ মে) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বলা হচ্ছে ওলব্যাকিয়া প্রজেক্টে ব্যাকটেরিয়ার মাধ্যমে পুরুষ মশার প্রজনন ক্ষমতা নষ্ট করে দেওয়া হবে। এতে মশার বংশবিস্তার একেবারে রোধ করা সম্ভব হবে। এরই মধ্যে বিশেষ ব্যাকটেরিয়াযুক্ত এ পুরুষ এডিস মশা কেনার জন্য স্বাস্থ্য অধিদফতর কর্মকর্তাদের নিয়ে একটি কমিটিও গঠন করেছে। কমিটি ইতিমধ্যে কাজও শুরু করেছে।

প্রসঙ্গত, প্রতিবছর অন্য যেকোনো প্রাণীর থেকে মশার হাতেই সবচেয়ে বেশি মানুষ মৃত্যুবরণ করে। এমন তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এক জরিপে বলা হয়েছে বছরে মশার হাতেই মৃত্যুবরণ করে এক মিলিয়ন মানুষ। আর কয়েক শ মিলিয়ন মানুষ মশার কামড়ে অসুস্থ হয়। ম্যালেরিয়া, ডেঙ্গু, হলুদ জ্বর এবং চিকুনগুনিয়া এসব মশাবাহিত রোগ।

স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়, দেশে সর্বপ্রথম ২০০০ সালে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। সেবার ৫ হাজার ৫৫১ জন আক্রান্ত হয় এবং ৯৩ জন মৃত্যুবরণ করে। এরপর ধীরে ধীরে এর প্রকোপ কমিয়ে আনা সম্ভব হলেও ২০১৮ সালে সর্বোচ্চ ১০ হাজার ১৪৮ জন ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়। মারা যায় ২৬ জন।

সে বছর প্রায় এক লাখের বেশি এ ধরনের রোগী ছিল যারা হিসাবের আওতায় আসেনি। এর মধ্যে ঢাকা শহরেই এর প্রকোপ সবচেয়ে বেশি। চলতি বছরে সোমবার (১৩ মে) পর্যন্ত ১২৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। তবে জুন মাস থেকে সাধারণত এর প্রকোপ বাড়া শুরু হয়।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com