রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ০৩:৩৫ অপরাহ্ন

ইতালিয়ান ব্যবসায়ীদের সঙ্গে বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে সেমিনার

ইতালিয়ান ব্যবসায়ীদের সঙ্গে বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে সেমিনার

প্রবাসের ডেস্ক : ইতালিয়ান ব্যবসায়ীদের সঙ্গে বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে ইতালির ফ্লোরেন্স শহরে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোম বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে গত শুক্রবার (১৭ মে) বিকেলে ফ্লোরেন্স চেম্বার ভবনে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে দূতাবাস বাংলাদেশের উন্নয়নচিত্র, বিদ্যমান বিনিয়োগবান্ধব পরিবেশ, বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র এবং বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধার দিক তুলে ধরে।

ইতালিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদারের সভাপতিত্বে সেমিনারে তুসকানা, উম্ব্রিয়া ও মার্কে অঞ্চলের প্রায় ২০ জন সফল ইতালিয়ান ব্যবসায়ী অংশ নেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্লোরেন্স চেম্বার অব কমার্সের মারিও কুরিয়া। স্বাগত বক্তব্য রাখেন ফ্লোরেন্সে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল অ্যাডভোকেট জর্জিয়া গ্রানাতা।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ সম্পর্কে এবং বিগত দশ বছরে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের চিত্র ব্যবসায়ীদের কাছে তুলে ধরেন। এ সময় রাষ্ট্রদূত বলেন, ‘দ্বিপাক্ষিক ব্যবসা বৃদ্ধি ও বিনিয়োগের উত্তম ক্ষেত্র হিসেবে বাংলাদেশ বিবেচিত হতে পারে। কারণ বাংলাদেশে রয়েছে স্থিতিশীল রাজনৈতিক অবস্থা, উৎপাদিত পণ্যের বিশাল বাজার, উৎপাদনের জন্য নিম্ন শ্রমমজুরি এবং সর্বোপরি সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের বিনিয়োগ প্রণোদনা প্যাকেজ।’

Italy-

সেমিনারে ইকোনমিক কাউন্সিলর মানস মিত্র ‘বাংলাদেশ : ডেস্টিনেশন নেক্সট’ শিরোনামে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন। প্রেজেন্টেশনের পরে প্রশ্নোত্তর পর্ব ও মুক্ত আলোচনায় অংশ নেন উপস্থিত ব্যবসায়ীরা। রাষ্ট্রদূত ও ইকোনমিক কাউন্সিলর ব্যবাসায়ীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সেমিনারের মাধ্যমে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে তুসকানা, উম্ব্রিয়া ও মার্কে অঞ্চলের ব্যবসায়ীদের সরাসরি যোগাযোগ স্থাপিত হয়েছে উল্লেখ করে বিশেষ অতিথি মারিও কুরিয়া বলেন, বাংলাদেশ এবং ইতালির মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে এবং এ আয়োজন সম্ভাব্য ইতালিয়ান ব্যবসায়ীদেরকে বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করবে।

বাংলাদেশ দূতাবাস ইতালির বিভিন্ন গুরুত্বপূর্ণ অঞ্চলে বিশেষ করে মিলান, ভেনিস, নেপলস, জেনোয়া, পালেরমো এবং কাতানিয়া শহরে এ ধরনের সেমিনার আয়োজনের উদ্যোগ নিয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com