মঙ্গলবার, ১৬ Jul ২০১৯, ০৪:১৭ অপরাহ্ন

১৮ বছরের কম বয়সীদের এনআইডি

১৮ বছরের কম বয়সীদের এনআইডি

বাংলার কাগজ ডেস্ক : ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১৮ বছরের কম বয়সের নাগরিকদের নিবন্ধন ও তাদের পরিচয়পত্র সরবরাহে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

সাধারণতঃ ১৮ বছর এবং তদূর্ধ্ব ব্যক্তিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেয়া হলেও এখন ১৮ বছরের কম বয়সের নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেয়া হবে।

প্রস্তাব অনুযায়ী, তাদের জাতীয় পরিচয়পত্র দেবে নির্বাচন কমিশন (ইসি)। ইসি ভোটার হওয়ার অযোগ্য এসব নাগরিককে নিবন্ধনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সরবরাহ করবে। এ প্রক্রিয়া বাস্তবায়ন হলে দেশের সব নাগরিক নিবন্ধনের আওতায় চলে আসবে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের মোট ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে নতুন অর্থবছরের এ বাজেট প্রস্তাব করা হয়।

প্রস্তাবিত বাজেটে সব মিলিয়ে ২০১৯-২০ অর্থবছরে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের জন্য ১ হাজার ৯২০ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে। এর মধ্যে পরিচালন খাতে ৭৭৯ কোটি ৪৭ লাখ ও উন্নয়ন খাতে ১১৪১ কোটি ২৩ লাখ টাকা।

বাজেটে ইসির শূন্য হতে ১৮ বছরের নাগরিকদের নিবন্ধন ও এনআইডি প্রদানসহ অন্তত ১১টি খাতে কর্মসূচি বাস্তবায়নের কথা বলা হয়েছে। অন্য খাতগুলোর মধ্যে রয়েছে−ছবিসহ ভোটার তালিকা তৈরি, সংসদের উপনির্বাচন, স্থানীয় সরকারের সাধারণ ও উপনির্বাচন, উন্নতমানের স্মার্ট জাতীয়পত্র প্রদান, ২ বছর মেয়াদি পেপার লেমিনেটেড পরিচয়পত্র প্রদান, ইভিএম প্রকল্পের আওতায় ৮২ হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি ক্রয়, কর্মকর্তাদের দেশি-বিদেশি প্রশিক্ষণ, প্রবাসী বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান, এনআইডি তথ্য যাচাই এবং ইসির উন্নয়ন ও নির্বাচনি ব্যবস্থাপনার উন্নয়ন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী বাজেট উপস্থাপন শুরু করলেও অসুস্থতার কারণে তা শেষ করতে পারেননি। এ কারণে পরে বাজেট ঘোষনার কাজ শেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থমন্ত্রীর পরিবর্তে প্রধানমন্ত্রী বাজেট বক্তব্যের সারসংক্ষেপ পড়ে শোনান এবং বাকি অংশ পঠিত হিসেবে গণ্য হবে বলে ঘোষণা দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com