রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ০৭:৫৪ অপরাহ্ন

বিশ্ব ঐতিহ্যের মর্যাদা পেলো ব্যবিলন

বিশ্ব ঐতিহ্যের মর্যাদা পেলো ব্যবিলন

আন্তর্জাতিক ডেস্ক : প্রাচীন মেসোপটেমীয় শহর ব্যবিলন ইউনোস্কোর বিশ্ব ঐতিহ্যের মর্যাদা পেল।  শুক্রবার আজারবাইজানের বাকুতে বিশ্ব ঐতিহ্য কমিটির বৈঠকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

১৯৮৩ সাল থেকে চার হাজার বছরের পুরোনো ব্যবিলন শহরটিকে বিশ্ব ঐতিহ্যের মর্যাদা দেওয়ার জন্য দাবি জানিয়ে আসছে ইরাক। বিশ্বের সপ্তাশ্চর্যের মধ্যে অন্যতম ঝুলন্ত উদ্যান এই ব্যবিলন শহরেই অবস্থিত। প্রাক্তন ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হুসেইন ব্যবিলনের প্রাসাদটি সংস্কারের উদ্যোগ নিয়েছিলেন। তবে ওই প্রাসাদটির মূল অংশ এতে ক্ষতিগ্রস্থ হয়েছিল। এছাড়া পারস্য উপসাগরীয় যুদ্ধের পর সাদ্দাম ওই প্রাসাদটির ঠিক বিপরীত পাশেই প্রাসাদের অনুকরণে তার জন্য বাসভবন নির্মাণ করেছিলেন। পরে সাদ্দামের উৎখাতের পর মার্কিন বাহিনীর ঘাঁটি হিসেবে ব্যবহৃত হয় ব্যবিলন।

পুরো মানব জাতির জন্য গুরুত্বপূর্ণ বিবেচনায় এবং আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী সুরক্ষিত রাখতে জাতিসংঘের বিশ্ব ঐতিহ্য কমিটি ব্যবিলনকে ঐতিহ্যপূর্ণ স্থানের মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৈঠকে অংশ নেওয়া ইরাকি প্রতিনিধি দল এই ব্যবিলনের এই মর্যাদা দেওয়াকে স্বাগত জানিয়েছে। একে তারা ব্যবিলন ও মেসোপটেমীয় সভ্যতার গুরুত্বকে স্বীকৃতি দেওয়া হিসেবে দেখছেন।

ইউনেস্কো বলেছে, ‘হাম্বুরাবি ও নেবুচাদনেজারের মতো শাসকদের ধারাবাহিক শাসনে ব্যবিলন তার মর্যাদায় নিও-ব্যবিলনীয় সাম্রাজ্যের সৃষ্টিশীলতার অনুভূতিকে প্রতিনিধিত্ব করে। শহরটির সঙ্গে প্রাচীন বিশ্বের অন্যতম সপ্তাশ্চার্য ঝুলন্ত উদ্যানও শিল্পীসুলভ, জনপ্রিয় ও ধর্মীয় সংস্কৃতির বৈশ্বিক মাত্রাকে প্রভাবিত করেছে।’

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!