মঙ্গলবার, ১৬ Jul ২০১৯, ০৪:৪০ অপরাহ্ন

ইরান-ইয়েমেন জলসীমায় সামরিক জোট চায় যুক্তরাষ্ট্র

ইরান-ইয়েমেন জলসীমায় সামরিক জোট চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ইরান ও ইয়েমেন জলসীমা দিয়ে চলাচলরত নিজেদের নৌযানগুলোর নিরাপত্তায় আন্তর্জাতিক সামরিক জোট গঠনের পরিকল্পনা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন মেরিন জেনারেল জোসেফ ডানফর্ড এ তথ্য জানিয়েছেন।

প্রস্তাবিত পরিকল্পনায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীনে ইরান ও ইয়েমেন উপকূলে সামরিক জোটের নজরদারি চলবে। নেতৃত্বাধীন মূল জাহাজগুলো সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। আর মিত্রদের জাহাজগুলো মার্কিন জাহাজগুলোর অবস্থানের কাছাকাছি টহল দেবে এবং ওই পথে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোকে নিরাপত্তা দেবে।

জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জোসেফ ডানফর্ড বলেন,‘আমরা একসঙ্গে এমন একটি জোট করতে পারি কিনা যেটি হরমুজ প্রণালি ও বাব আল মানদাব প্রণালিতে নৌযান চলাচলের স্বাধীনতা নিশ্চিত করবে, যার জন্য আমরা একাধিক দেশের সঙ্গে যোগাযোগ করছি।’

তিনি বলেন, ‘তাই আমি মনে করছি সম্ভবত আগামী কয়েক সপ্তাহের মধ্যে কোন দেশগুলোর এই উদ্যোগের প্রতি সমর্থন জানানোর রাজনৈতিক স্বদিচ্ছা আছে তা আমরা চিহ্নিত করতে পারব। এরপরই একে সমর্থন দেয়ার মতো সুনির্দিষ্ট সামর্থ্য চিহ্নিত করতে আমরা সরাসরি সেনাবাহিনীর সঙ্গে কাজ করব।’

মার্কিন নিষেধাজ্ঞার কারণে তেল রপ্তানি করতে না পারায় ইরান হরমুজ প্রণালি  বন্ধ করে দেওয়ার হুমকি দিয়ে আসছে। এই পথ দিয়ে বিশ্বের এক পঞ্চমাংশ তেল রপ্তানি হয়। গত মে ও জুন মাসে কয়েকটি তেল ও রাসায়নিকবাহী ট্যাংকারে হামলার ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্র এর জন্য ইরানকে দায়ী করছে। ইরান অবশ্য এ অভিযোগ অস্বীকার করে আসছে।

 

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com