মঙ্গলবার, ১৬ Jul ২০১৯, ০৪:১৩ অপরাহ্ন

বান্দরবানে বন্যা পরিস্থিতির চরম অবনতি : পানিবন্দি লক্ষাধিক মানুষ

বান্দরবানে বন্যা পরিস্থিতির চরম অবনতি : পানিবন্দি লক্ষাধিক মানুষ

বান্দরবান : বান্দরবানে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে লক্ষাধিক মানুষ। বৃহস্পতিবার বিকেলের পর থেকে পানি বেড়ে যাওয়ায় সদর উপজেলাসহ লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, থানচি, রুমা ও রোয়াংছড়ি উপজেলার বিস্তৃর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। টানা ৬ দিনের ভারী বর্ষণ অব্যাহত থাকায় অভ্যন্তরীণ সড়ক যোগাযোগসহ বন্ধ হয়ে পড়েছে সারাদেশের সাথে সড়ক যোগাযোগ। এর ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।
জানা গেছে, বান্দরবান জেলা শহরের আর্মিপাড়া, এসপির বাংলো, ইসলামপুর, শেরেবাংলা নগর, উজানিপাড়া, মেম্বারপাড়া, ওয়াপদা ব্রীজ এলাকা, কাশেমপাড়া, বালাঘাটা, কালাঘাটা, ক্যাচিংঘাটা, বনানী স’মিল এলাকা ও হাফেজঘোনাসহ সদর উপজেলার বিস্তৃর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এসব এলাকার কয়েক হাজার মানুষ বিভিন্ন আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে।
এদিকে লামা পৌরসভার অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে গেছে। এছাড়াও আলীকদম, নাইক্ষ্যংছড়ি, থানচি, রুমা ও রোয়াংছড়ি উপজেলার নি¤œাঞ্চল প্লাবিত হয়ে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এসব উপজেলার সড়কে পানি উঠে যাওয়ায় জেলা সদরের সাথে সাত উপজেলার সড়ক যোগাযোগও বন্ধ রয়েছে। বিকেলে বান্দরবান বাস স্টেশন এলাকা পানিতে ডুবে যাওয়ায় দূরপাল্লার সবধরণের যান চলাচল বন্ধ হয়ে পড়েছে।
এছাড়া বালাঘাটা ব্রিগেড এলাকায় সড়ক তলিয়ে যাওয়ায় রাঙামাটির সাথেও সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে হাজারো পথচারী। রাস্তা-ঘাট ডুবে যাওয়ায় বিপাকে পড়েছে চাকরীজীবী পর্যটকসহ স্থানীয়রা।
বান্দরবান সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা নোমান হোসেন জানান, হঠাৎ করে বন্যা পরিস্থিতির অবনতি হয়ে পড়েছে। আমরা আশ্রয় কেন্দ্রের সংখ্যা আরো বাড়িয়েছি এবং আশ্রয় কেন্দ্রে বন্যা দূর্গতদের শুকনা খাবার ও খিচুড়ি বিতরণের ব্যবস্থা করা হয়েছে। দূর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলায় প্রশাসন তৎপর রয়েছে।
উল্লেখ্য, প্রশাসনের পক্ষ থেকে সাত উপজেলায় মোট ১২৬টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। বন্যায় দূর্গত লোকজন এসব আশ্রয় কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে। প্রশাসনের পক্ষ থেকে আশ্রিতদের শুকনা খাবার বিতরণ করা হচ্ছে।
– এন এ জাকির

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com