রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ০৮:৩৩ অপরাহ্ন

ব্রহ্মপুত্রের শাখা মৃগী নদীর ভাঙনে নকলায় ঘরবাড়ি বিলিন

ব্রহ্মপুত্রের শাখা মৃগী নদীর ভাঙনে নকলায় ঘরবাড়ি বিলিন

নকলা (শেরপুর) : গত কয়েক দিনের ভারী বর্ষণের কারণে শেরপুরের নকলা উপজেলার চন্দ্রকোনা ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের শাখা মৃগী নদীর পানির তীব্র স্রোতে ভাঙন শুরু হয়েছে। এতে বাছুর আলগা দক্ষিণপাড়া, চক বড়ইগাছি গ্রামের আফাজ উদ্দিন ও আছিয়া বেগমের বাড়ি-ঘরসহ বেশকিছু আবাদি জমি ও চলাচলের রাস্তা নদীগর্ভে বিলিন হয়েছে। অনেকেই নদী ভাঙন থেকে রক্ষা পাওয়ার জন্য বাড়ি-ঘর অন্যত্র সরিয়ে নিচ্ছে।
এলাকাবাসী জানায়, দীর্ঘদিন যাবৎ মৃগী নদীতে অবৈধভাবে বেশ কয়েকটি ড্রেজার মেশিন বসিয়ে প্রচুর পরিমাণে বালু উত্তোলনের কারণে নদীটি অধিক গর্ত হয়ে যায়। ফলে বর্তমানে অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির ঢলে নদীর উত্তরপাড়ে চক বড়ইগাছী ও বাছুর আলগা এলাকায় এ ভাঙন শুরু হয়েছে। এ কারণে ওই এলাকার একটি ঘাট সংলগ্ন পাকা রাস্তার নিচের মাটি সরে যাওয়ায় ঝুঁকিতে যাতায়াত করছে এলাকাবাসী।
নকলা উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন। এছাড়া গত কয়েকদিনের অতি বর্ষণ ও পাহাড়ি ঢলে নকলা উপজেলার গণপদ্দী, নকলা, উরফা ও গৌড়দ্বার ইউনিয়নে অনেক ফসলী জমি ও আমন চারা পানির নিচে তলিয়ে গেছে।
উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান জানান, নদী ভাঙনে জান মাল রক্ষায় সতর্ক থাকার জন্য ভাঙন কবলিত এলাকার লোকজনকে নির্দেশ দেয়া হয়েছে। সম্ভব হলে অন্যত্র বাড়িঘর সরিয়ে নিতে বলা হয়েছে। সেই সাথে ভাঙনের বিষয়ে পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলেও তিনি জানান।
পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মাজহারুল ইসলাম জানান, রোববার সকাল থেকে নদী ভাঙন রোধে ব্যবস্থা নেয়া শুরু হয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!