শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৪০ পূর্বাহ্ন

মিয়ানমার ৪৪০ রোহিঙ্গা পরিবার ফেরত নেবে

মিয়ানমার ৪৪০ রোহিঙ্গা পরিবার ফেরত নেবে

কক্সবাজার : মিয়ানমারের সামরিক বাহিনীর নির্যাতনে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ৪৪০ পরিবারকে ফেরত নিতে রাজি হয়েছে দেশটি।

মিয়ানমারের পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে জানান, প্রাথমিকভাবে ৪৪০  হিন্দু রোহিঙ্গা পরিবারকে মিয়ানমারে ফেরত নিতে তারা রাজি আছেন।

দ্বিতীয় দিনের মতো রোববার কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। বাংলাদেশে ১০ লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন।

মিয়ানমারের পররাষ্ট্রসচিব বলেন, প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের প্রস্তুতি সম্পর্কে রোহিঙ্গাদের অবহিত করা হয়েছে। একই সঙ্গে তিন দফায় বৈঠকে রোহিঙ্গাদের দাবিসমূহ জানা গেছে। রোহিঙ্গাদের সঙ্গে আবার আলোচনা হবে।

একই সঙ্গে আসিয়ান প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হবে জানিয়ে তিনি বলেন, ‘আসিয়ান গত মার্চ মাসে রোহিঙ্গা সংক্রান্ত যে প্রস্তাব দিয়েছে তা বিবেচনা করা হবে।’

মিয়ানমারের প্রতিনিধিদলের সদস্যরা সকালে রোহিঙ্গা ক্যাম্পে যান। সেখানে ৩৫ সদস্যের রোহিঙ্গা প্রতিনিধিদলের সঙ্গে তৃতীয় দফায় বৈঠক করেন। টানা দুই ঘণ্টার বেশি সময় ধরে বৈঠকে নিজেদের নানা দাবির কথা জানান রোহিঙ্গারা।

রোহিঙ্গারা বলেন, নাগরিকত্ব, স্বাধীনভাবে চলাফেরার নিরাপত্তা দিলে তারা স্বদেশে ফেরত যাবেন। মিয়ানমারের প্রতিনিধিরা তাদের কথা শোনেন এবং স্বদেশে ফেরত যাওয়ার আহ্বান জানান। ফেরত গেলে তাদের দাবি বিবেচনা করা হবে বলে আশ্বাস দেন। এরপর মিয়ানমারের প্রতিনিধিদলের সদস্যরা হিন্দু রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। সেখানে হিন্দু রোহিঙ্গাদের  সঙ্গে কথা বলেন।

মিয়ানমারের পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে’র নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধি দল শনিবার বিমানযোগে কক্সবাজার পৌঁছায়।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com