রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ১০:৪৪ পূর্বাহ্ন

শ্রীবরদীতে আকর্ষণীয় কোরবানির গরুর নাম বাদশা

শ্রীবরদীতে আকর্ষণীয় কোরবানির গরুর নাম বাদশা

শ্রীবরদী (শেরপুর) : শ্রীবরদীতে লাল-কালো রঙের বেশ মোটাতাজা শরীরের কোরবানির পশুটির নাম রাখা হয়েছে ‘বাদশা’। গলায় কাপড়ের মালা পড়ানো। হাটে তোলার আগেই গরুটি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। অনেকেই বলছেন এর আগে কখনো এত বড় গরু এই এলাকায় পালন করা হয়নি। আদর করে গরুর নাম রেখেছেন বাদশা। গরুটির মালিক উপজেলার ভেলুয়া ইউনিয়নের দুলাল মিয়া ওরফে দোলন, দাম হাঁকাচ্ছেন ১২ লাখ টাকা।

দুলাল মিয়া জানান, ৩ বছর আগে গরুটি পাশ্ববর্তী একটি খামার থেকে কিনে আনেন। গরুটি দেশীয় সিন্দী জাতের। বাদশা লম্বা ৯ ফুট, উচ্চতা ৫ ফুট এবং বুকের বেড় ৭.৫ ফুট। বর্তমানে গরুর ওজন প্রায় ২৭ মণ। এখনো ঈদের বেশ কয়েক দিন বাকী এতে গরুটির ওজন আরও বাড়বে। নিজ বাড়ির গোয়াল ঘরে পরম যত্নে গরুটি তিনি ও তার স্ত্রী সার্বক্ষণিক পরিচর্যা করেছেন। দেশীয় পদ্ধতিতে প্রাকৃতিক ঘাস, শুকনো খড়, খৈল, ভূসি, ভাত, বিচি কলা খাওয়ানোর পর ভালো মোটাতাজা হয়েছে। ঈদকে সামনে রেখে ধার দেনা করে এবার ২ টা গরু পালন করেছেন বলে জানান দোলন মিয়া। ভালো দামে বিক্রি করতে পারলে আমার পরিশ্রম স্বার্থক হবে।
শ্রীবরদী উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের ভেটেরিনারী সার্জন ডা: মেহেদি হাসান জানান, গরুটি সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে মোটাতাজা করণ করা হয়েছে। গরু মোটাতাজা করার জন্য কোন ইঞ্জেকশন বা মেডিসিন প্রয়োগ করা হয়নি।
– ফরিদ আহম্মেদ রুবেল

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com