মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪৮ অপরাহ্ন

ডেঙ্গু জ্বর হলে যা খাবেন

ডেঙ্গু জ্বর হলে যা খাবেন

স্বাস্থ্য ডেস্ক : বর্তমানে ডেঙ্গু জ্বর এক আতঙ্কের নাম। ডেঙ্গুবাহী এডিস মশার কারণে এ রোগ দেখা দেয়। দেশজুড়ে প্রাণহানী ও অসুস্থতা মহামারি আকার ধারণ করছে। ডেঙ্গু জ্বরে মানব শরীরের রক্তের প্লাটিলেট কমে যায়। রক্তের প্লাটিলেট ১ লাখ ৫০ হাজারের নিচে নেমে গেলে এ অসুস্থতা পরিলক্ষিত হয়।

তাই রক্তের প্লাটিলেট বাড়াতে কিছু ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এরমধ্যে আনার, ডাব, পাকা পেঁপে ও লেবু রক্তের প্লাটিলেট বাড়াতে সাহায্য করে। ফলে অসুস্থ হলে ফলগুলো নিয়মিত খেতে হবে।

আনার: আনার, বেদানা বা ডালিম একই ধরনের ফল। বাজারে প্রায় বারো মাসই এসব ফল পাওয়া যায়। রক্তের প্লাটিলেট বাড়াতে আনার, বেদানা বা ডালিমের পাশাপাশি এসব ফলের জুস খাওয়াতে পারেন।

pomogrante

ডাব: কেনার সময় অবশ্যই কচি ডাব দেখে কিনবেন। ডাবের পানি রোগীকে খেতে দেবেন। গ্যাসের সমস্যা থাকলে নরম নারিকেল খাওয়া থেকে বিরত থাকতে হবে।

dub

পাকা পেঁপে: পাকা পেঁপে বাজার বা নিজের বাগান থেকে সংগ্রহ করতে পারবেন। কেটে ফালি ফালি করে খেতে পারেন। বেশি অসুস্থ হলে জুস করে খাওয়া যায়।

pepe

লেবু: লেবু একটি সহজলভ্য ফল। বাজার বা নিজের গাছ থেকে লেবু সংগ্রহ করা যায়। রোগীকে বেশি বেশি লেবুর শরবত খেতে দিতে হবে।

lemon

রোগীর অসুস্থতা বিবেচনা করে এসব ফল জুস করে খাওয়া যায়। এ ফল খাওয়ার পাশাপাশি নিয়মিত রক্ত পরীক্ষা করতে হবে। এছাড়া পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন। তবে আতঙ্কিত না হয়ে কাঙ্ক্ষিত প্লাটিলেট অর্জিত না হওয়া পর্যন্ত বিরতিহীনভাবে খেয়ে যেতে হবে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com