রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ০৮:৪৩ অপরাহ্ন

মালয়েশিয়ায় ডেঙ্গু কেড়ে নিল ১১৩ জনের প্রাণ

মালয়েশিয়ায় ডেঙ্গু কেড়ে নিল ১১৩ জনের প্রাণ

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্টার অনলাইন জানিয়েছে, চলতি মাস আগস্টের ৩ তারিখ পর্যন্ত এ মৃত্যুর ঘটনাগুলো ঘটেছে।

গত বছরও এমন সময়ে ৭০ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছিল। এদিকে এ বছরের শুরু থেকে আগস্টের প্রথম সপ্তাহেই দেশটিতে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে গেছে। যা গত বছরের তুলনায় দ্বিগুণ।

আক্রান্তদের মধ্যে ৭০ শতাংশের বেশি শহর অঞ্চলের বাসিন্দা বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রী লি বুন চেই জানিয়েছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে যদি সর্বাত্মক প্রচেষ্টা না করা হয় তবে বছরের শেষের দিকে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে যাবে।

সর্বশেষ ২০১৫ সালে দেশটিতে ডেঙ্গু আক্রান্তের রেকর্ড ছিল। সেবছর ১ লক্ষ ২০ হাজার ৮৩৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল। এরমধ্যে ৩৩৬ জনের মৃত্যু হয়।

উল্লেখ্য, ২০১৭-২০১৮ সালে বিশ্বব্যাপী ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছিল। কিন্তু ২০১৯ সালে এর প্রকোপ হঠাৎ বৃদ্ধি পেয়েছে।

এ বছর বিশেষভাবে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, চীন, লাওস, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর ও ভিয়েতনামে ডেঙ্গুর প্রকোপ বেশি লক্ষ্য করা যাচ্ছে।

ইতোমধ্যে অন্তত ৬২২ জনের মৃত্যু এবং দেড় লক্ষাধিক মানুষ আক্রান্ত হওয়ার পরিপ্রেক্ষিতে ডেঙ্গুকে মহামারি ঘোষণা করেছে ফিলিপাইন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!