রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ১০:৪৬ পূর্বাহ্ন

নালিতাবাড়ীতে বন্যহাতির তান্ডব, আমন ফসলের ক্ষয়ক্ষতি

নালিতাবাড়ীতে বন্যহাতির তান্ডব, আমন ফসলের ক্ষয়ক্ষতি

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ীতে বন্যহাতির তান্ডবে আমন ধানের ক্ষেত বিনষ্ট হয়েছে। ১২ আগস্ট সোমবর দিবাগত গভীর রাতে উপজেলার সীমান্তবর্তী আন্ধারুপাড়া গ্রামে এ তান্ডব চলে।
ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, সোমবার দিবাগত গভীর রাতে একদল বন্যহাতি খাবারের সন্ধানে আন্ধারুপাড়া পাহাড়ি এলাকায় এসে ধান ক্ষেতে তান্ডব চালায়। এসময় গ্রামের মানুষ ঘুমিয়ে থাকায় ও বৃষ্টির শব্দে কিছুই টের পায়নি। ফলে হাতির দলটিকে তাড়ানোও সম্ভব হয়নি। এ সুযোগে হাতিরগুলো পাহাড়ের ভিতরে থাকা আমনের ক্ষেতে তান্ডব চালিয়ে খেয়ে ফেলে ও পায়ে মাড়িয়ে নষ্ট করে। মঙ্গলবার সকালে আমন চাষীরা তাদের ক্ষেত দেখতে গেলে হাতির পায়ে পিষ্ট হয়ে যাওয়া আমনের ক্ষেত দেখতে পান। এসময় তারা জর্জ মারাকের ১০ কাঠা, সিরাজুলের ১ একর, মেজেস মারাকের ১৮ কাঠা, জন মারাকের ১৬ কাঠা, ইন্তাজ আলীর ১ একর, সুমন মারাকের ১০ কাঠা, পন্ডিত মারাকের ১ একর ৭ কাঠা, হাসু মিয়ার ১০ কাঠা ও মি. লুইস নেংমিনজার ১০ কাঠা জমির আমন ধান ক্ষেত বিনষ্ট করে বলে দেখতে পান। হাতির দলটি বর্তমানে পাশের জঙ্গলে আশ্রয় নিয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।
ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান ও ক্ষতিগ্রস্ত কৃষক মি. লুইস নেংমিনজা বলেন, বন্যহাতির দল দীর্ঘদিন যাবত এলাকার কৃষকদের ক্ষতি করে আসছে। তাই এর একটা স্থায়ী সমাধান করা দরকার।
মধুটিলা রেঞ্জ কর্মকর্তা আব্দুল করিম বিষয়টি নিশ্চিত করে জানান, বন্যহাতির দল মাঝে-মধ্যেই হামলা করে কৃষকের ধানক্ষেত ও বাড়িঘর ধ্বংস করে আসছে। বিষয়টি উর্ধতন কর্মকর্তাদের বিষয়টি অবগত করেছি।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com