শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৭:০৮ পূর্বাহ্ন

আদালতে নির্যাতনের বিবরণ দিতে পারবেন রোহিঙ্গারা

আদালতে নির্যাতনের বিবরণ দিতে পারবেন রোহিঙ্গারা

আন্তর্জাতিক ডেস্ক : ​মিয়ানমারের রাখাইনে নির্যাতনের শিকার রোহিঙ্গারা আন্তর্জাতিকে অপরাধ আদালতে (আইসিসি) তাদের মতামত তুলে ধরতে পারবেন। একইসঙ্গে তারা আদালতের কাছে তাদের প্রত্যাশাও উপস্থাপন করতে পারবেন। শুক্রবার আইসিসির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

ওয়েবসাইটে দেওয়া নোটিসে বলা হয়েছে, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ২০১৬ সালের অক্টোবর থেকে চালানো নির্যাতনের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার কাজ শুরুর প্রথম পদক্ষেপ হিসেবে গত ৪ জুলাই আইসিসির প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসুদা আদালতের কাছে আনুষ্ঠানিক তদন্ত শুরুর অনুমতি চেয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতে আইসিসির আইনি কাঠামো অনুযায়ী, অভিযোগে বর্ণিত নির্যাতনের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠী আইসিসির বিচারকদের কাছে নির্যাতনের বিবরণ, তাদের মতামত, উদ্বেগ ও প্রত্যাশা প্রতিনিধির মাধ্যমে তুলে ধরতে পারবেন।

প্রতিনিধি উপস্থাপনে ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করবে আইসিসির ক্ষতিগ্রস্তদের অংশগ্রহণ ও ক্ষতিপূরণ বিভাগের (ভিপিআরএস) রেজিস্ট্রি। এই প্রক্রিয়ার জন্য ভিপিআরএস বেশ কয়েকটি ফরমেটে প্রতিনিধি ফরম তৈরি করেছে। এগুলো পিডিএফ ফরমেটে বাংলা,বার্মিজ ও ইংরেজিতে পাওয়া যাবে। এছাড়া রয়েছে রোহিঙ্গা অডিও রেকর্ডিং ফরম ও ইংরেজিতে অনলাইন ফরম। কীভাবে ফরম পূরণ করতে হবে তার নির্দেশনাও বাংলা,ইংরেজি ও বার্মা ভাষায় দেওয়া রয়েছে।

এর বাইরে ক্ষতিগ্রস্তরা ভিডিও, অডিওসহ অন্য কোনো ফরমেটে প্রতিনিধি উপস্থাপন করতে পারবেন। আগামী ২৮ অক্টোবরের মধ্যে এই প্রতিনিধি ফরম জমা দিতে হবে। প্রতিনিধি উপস্থাপন বা ফরম জমা দানের এই প্রক্রিয়া স্বেচ্ছামূলক এবং এর জন্য কোনো ফি দিতে হবে না বলেও জানিয়েছে আইসিসি।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com