সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৪:২০ পূর্বাহ্ন

শেরপুরে ডপস শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা অর্জনে উদ্বুদ্ধকরণ সভা

শেরপুরে ডপস শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা অর্জনে উদ্বুদ্ধকরণ সভা

শেরপুর : দরিদ্র ও অসহায় শিক্ষার্থী উন্নয়ন সংস্থা (ডপস) এর প্রতিষ্ঠাতা সেনা সদস্য শাহীন মিয়া, বিএসপির ঝরে পড়া রোধের সুচিন্তিত পরিকল্পনার অংশ হিসেবে কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ডপস সদস্য কর্তৃক বিষয়ভিত্তিক পূর্বপ্রস্তুতি গ্রহণের নিমিত্তে শেরপুরস্থ খরমপুরে ডপসের কার্যালয়ে মনোমুগ্ধকর ও সুশৃঙ্খল পরিবেশে এক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় উৎসাহ বর্ধনে নিজের শিক্ষা ও কর্মজীবনে প্রতিনিয়ত সংঘটিত ঘটনার বাস্তব অভিজ্ঞতা থেকে সঞ্চারিত কথামালা সাজিয়ে মূল্যবান বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ বিল্লাল হোসেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, জীবনে বড় কিছু করতে হলে যেকোনো পরিস্থিতি মোকাবেলা করার মানসিকতা অর্জন করতে হবে। মনে রাখতে হবে, নিজের পায়ে দাঁড়াতে না পারলে জীবনে কারো নিকট কোনো মূল্য পাওয়া যাবে না। তাই পরহস্তে ধন আর পুঁথিগত বিদ্যার উপর নির্ভর না করে প্রকৃতি ও বাস্তবতা থেকে জ্ঞানার্জন করে প্রত্যেককে উপার্জনক্ষম মানুষ হওয়ার আহ্বান জানান। বক্তব্যের শেষ প্রান্তে তিনি শিক্ষার্থীদের সহজে আইনি সহায়তার প্রতিশ্রুতি দিয়ে বক্তব্যের পরিসমাপ্তি ঘটান।

প্রধান অতিথির বক্তব্যের পূর্বে শেরপুর আইডিয়াল প্রিপারেটরি এন্ড হাই স্কুলের বাংলা বিষয়ের শিক্ষক যিনি ইতোমধ্যেই শেরপুরে স্বচ্ছ ভালোবাসার কবি হিসেবে ব্যাপক সাড়া জাগিয়েছেন সেই কবি রাবিউল ইসলাম ডপসের কার্যক্রমে মুগ্ধ হয়ে তার কাব্যগ্রন্থে স্থান পাওয়া “শিক্ষার ফেরিওয়ালা” নামক মূল্যবান কবিতাটি সুদৃশ্য সোনালি ফ্রেমে বাধাই করে প্রধান অতিথি মহোদয়ের মাধ্যমে শাহীন মিয়া, বিএসপির হাতে তুলে দেন। এসময় ডপস প্রতিষ্ঠাতা কবি সাহিত্যিক রাবিউল ইসলামকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানান।

বেলা তিনটা থেকে শুরু হওয়া শিক্ষামূলক এ আয়োজনে ডপস সদস্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত রাসেল মিয়া, আহমেদ হোসেন জনি ও শারমিন খাতুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আব্দুল আলীম ও সাইদুর রহমান, নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রমজান আলী, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাসিমা খাতুন, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নূরহোসেন নশু, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের নমিতা রানী বর্মন, মাহমুদ, আকবর আলী, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের রুকন, রিয়াজ, বুটেক্স এর শিক্ষার্থী আল-আমিন, কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের ফরিদ হোসেন বিভিন্ন বিষয়ের উপর ক্লাস নেন এতে ডপস এর কলেজ পড়ুয়া প্রায় ৪০ জন শিক্ষার্থী এতে অংশ নেয়। এসময় অতিথিবৃন্দের মধ্যে থেকে বক্তব্য রাখেন- জুলগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম কলামিস্ট সাদিক, ও আলআমিন প্রমুখ।

উল্লেখ্য, বর্তমানে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ডপস সদস্যরা স্কুল ও কলেজ পর্যায়ে নানা ঘাত-প্রতিঘাত এবং আর্থিক দৈন্যতাকে পিছনে ফেলে কেবল অদম্য ইচ্ছা শক্তির বলে আজ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরেছে। তাদের এই দারিদ্র্য জয়ের অভিজ্ঞতার আলোকে বর্তমানে কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে উচ্চ শিক্ষা অর্জনে উদ্বুদ্ধকরণ সভার সিদ্ধান্ত নেয়া হয়। এখন থেকে ডপস এর আয়োজনে প্রতিমাসে ধারাবাহিকভাবে ডপস এর প্রধান কার্যালয়ে একটি করে উদ্বুদ্ধকরণ সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ডপস সদস্যরা গুরুত্বপূর্ণ বিষয়ে ক্লাস নিবেন। জ্ঞানবান সাধারণ মানুষেরা ডপস এর প্রতিষ্ঠাতা শাহীন মিয়ার এমন কার্যক্রমকে অসাধারণ প্রচেষ্টা বলে অভিহিত করেন। তার মাধ্যমে শেরপুরকে একদিন গোটাবিশ্ব জানবে বলেও অনেকে অভিমত ব্যক্ত করেন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com