বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০৯:৫১ পূর্বাহ্ন

ঝিনাইগাতীতে আমনের আপদকালীন বীজতলা তৈরি

ঝিনাইগাতীতে আমনের আপদকালীন বীজতলা তৈরি

ঝিনাইগাতী (শেরপুর) : শেরপুরের ঝিনাইগাতীতে রোপা আমনের চারা নিশ্চিত করতে ৪ একর জমিতে আপদকালীন কমিউনিটি বীজতলা তৈরি করেছে কৃষি বিভাগ।
সংশ্লিষ্ট কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমে ১৫ হাজার ৭১০ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর এ পরিমাণ জমির জন্যে কৃষক পর্যায়ে ১হাজার ২৫৫ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়। কিন্তু গত জুলাই মাসে টানা সাত দিনের অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় ১১৩ হেক্টর জমির রোপা আমন ধানের বীজতলা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়। পরে কৃষি বিভাগের পরার্মশে কৃষকেরা দ্রুত সময়ের মধ্যে আবারও নতুন করে বীজতলা তৈরী করতে সক্ষম হয়েছেন। এর পরেও যাতে চারা সংকটের কারণে কোন কৃষকের জমি অনাবাদি না থাকে সে জন্যে প্রতাবনগর গ্রামে ৪ একর জমিতে আপদকালীন কমিউনিটি বীজতলা তৈরি করেছে কৃষি বিভাগ।

এ বিষয়ে ঝিনাইগাতী উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, এবারের বন্যায় ১১৩ হেক্টর রোপা আমন ধানের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকেরা কৃষি বিভাগের পরার্মশে নতুন করে বীজতলা তৈরি করেছেন। পাশাপাশি আমরাও কৃষকের জমি ভাড়া নিয়ে কৃষি বিভাগের খরচে ৪ একর জমিতে আপদকালীন কমিউনিটি বীজতলা করেছি।

 

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!