শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৪১ পূর্বাহ্ন

পূর্ব কালিমানতানে হচ্ছে ইন্দোনেশিয়ার নতুন রাজধানী

পূর্ব কালিমানতানে হচ্ছে ইন্দোনেশিয়ার নতুন রাজধানী

আন্তর্জাতিক ডেস্ক : জাকার্তা থেকে রাজধানী সরিয়ে বোর্নিও দ্বীপের পূর্ব কালিমানতানে নিয়ে যাচ্ছে ইন্দোনেশিয়া। বৃহস্পতিবার দেশটির ভূমি পরিকল্পনা মন্ত্রী সোফিয়ান দিজলিল এ তথ্য জানিয়েছেন।

গত সপ্তাহে প্রেসিডেন্ট জোকো উইদোদো পার্লামেন্টে জনাকীর্ণ, দূষণেন শিকার এক কোটি লোকের শহর জাকার্তা থেকে রাজধানী কালিমানতানে স্থানান্তরের প্রস্তাব দিয়েছিলেন। তবে ওই সময় তিনি নতুন রাজধানীর জন্য নির্দিষ্ট স্থানটির নাম প্রকাশ করেন নি।

দিজলিলের কাছে রাজধানীর জন্য নির্ধারিত স্থানটির নাম জানতে চাইলে তিনি বলেন, ‘হ্যা, পূর্ব কালিমানতান, তবে সুনির্দিষ্টভাবে কোথায় সেটা আমরা জানি না।’

তিনি জানান, প্রথম পর্যায়ে উন্নয়নের জন্য প্রদেশে সরকারের তিন হাজার হেক্টর জমি রয়েছে।

ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমগুলোর ধারণা প্রেসিডেন্ট জোকো উইদোদো পূর্ব কালিমানতানের বুকিত সুহার্তো অথবা সামবোজা এলাকাকে তার প্রশাসনিক কেন্দ্র হিসেবে বেছে নিতে পারেন।

ইন্দোনেশিয়ার জাতীয় পরিকল্পনা উন্নয়ন সংস্থার প্রধান বামবাং ব্রদজনিগোরো জানিয়েছেন, নতুন রাজধানী স্থানান্তরে খরচ হবে তিন হাজার ৩০০ কোটি মার্কিন ডলার। নতুন সরকারি দপ্তর, ১৫ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীর বাসভবন নির্মাণ খরচও এর মধ্যে অর্ন্তভূক্ত। ২০২৪ সাল থেকে নতুন রাজধানীতে স্থানান্তর প্রক্রিয়া শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com