সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০২:১২ পূর্বাহ্ন

নকলায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে

নকলায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে

নকলা (শেরপুর) : শেরপুরের নকলা উপজেলার গৌড়দ্বার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটির বেহাল দশার কারনে বর্তমানে স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে। এখানে শুধু নেই আর নেই। জরাজীর্ণ স্যাঁতস্যাঁতে ভবন, জনবল, সরঞ্জাম অভাব, ওষুধ সংকট ও অপরিচ্ছন্নতার মধ্যদিয়েই চলছে স্বাস্থ্যসেবা কার্যক্রম। বিশেষ করে নিরাপদ মাতৃত্ব সোবাদান একদম ভেঙ্গে পড়েছে।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলা ও উদাসীনতার কারনে দীর্ঘদিন যাবৎ ভবনের সংস্কার না করার কারনে বেহাল দশায় পরিণত হয়েছে। রয়েছে অবকাঠামো ও সরঞ্জামের অভাব। ওষুধ সংকটও রয়েছে। স্বাস্থ্যকেন্দ্রে পরিচালনা কমিটির মাসিক মিটিং-এ কাজের উন্নয়ন বিষয়ে আলোচনা হলেও কোন ফল হয় না। অতিরিক্ত দায়িত্বে নার্গিস নামের একজন পরিবার কল্যাণ পরিদর্শিকা থাকলেও সেবা দিচ্ছেন সপ্তাহে দুই দিন।
তবে স্বাস্থ্য কেন্দ্র ভবনের সংস্কারের পাশাপাশি স্থায়ীভাবে একজন পরিবার কল্যাণ পরিদর্শিকা অতীব জরুরী হয়ে পড়েছে। যে কারনে গর্ভবতী মহিলারা সঠিক সেবা থেকে অনেকটা বঞ্চিত হচ্ছে। এছাড়াও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে একজন মেডিকেল অফিসার থাকলেও এখানে কোন মেডিকেল অফিসারকে দেখা যায় না বলে স্থানীয়রা জানান। কক্ষ, অবকাঠামো ও সরমঞ্জাম না থাকায় স্বাভাবিক ডেলিভারী থেকে বঞ্চিত হচ্ছে গর্ভবতী মহিলারা।
পরিবার কল্যাণ পরিদর্শিকা না থাকায় এখানে প্রসব সেবা বন্ধ রয়েছে। উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার বা মেডিকেল অফিসারের জন্য আবাসিক কোয়ার্টার থাকলেও সেটি বর্তমানে বসবাস অনুপযোগী। পানির টিউবওয়েল থেকে আসে দুর্গন্ধযুক্ত পানি।
উপজেল পরিবার পরিকল্পনা কর্মকর্তা এটিএম গোলাম মোস্তফা জানান, আমাদের জনবলের ঘাটতি রয়েছে। পরিবার কল্যাণ পরিদর্শিকার জন্য সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। স্বাস্থ্যসেবার মান অগের তুলনায় ভাল হয়েছে। ভবনের সংস্কারের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।
– শফিউল আলম লাভলু

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com