মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪১ অপরাহ্ন

চাঁদে অবতরণে ব্যর্থ হলো ভারতের মহাকাশযান

চাঁদে অবতরণে ব্যর্থ হলো ভারতের মহাকাশযান

আন্তর্জাতিক ডেস্ক : চাঁদের অনাবিষ্কৃত অঞ্চল দক্ষিণ মেরুতে অবতরণ করতে ব্যর্থ হয়েছে ভারতের মহাকাশযান চন্দ্রযান-২। শুক্রবার রাতে চাঁদের মাটি থেকে আকাশে ২ দশমিক ১ কিলোমিটার উপরে থাকার সময় চন্দ্রযান-২ এর সঙ্গে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) যোগাযোগ হারিয়ে ফেলে।

গত ২২ জুলাই ভারতের ব্যাঙ্গুলুরুর মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে রওনা দিয়েছিল চন্দ্রযান-২। ২০ আগস্ট এটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে। শুক্রবার ভারতীয় সময় রাত ১টা ৫৫ মিনিটে অবতরণ যান বিক্রমের  চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা ছিল। ইতিহাসের সাক্ষী হয়ে থাকতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহাকাশ গবেষণা কেন্দ্রে গিয়েছিলেন।

রাত ১টা ৫০ মিনিটে চন্দ্রপৃষ্ঠের ২ দশমিক ১ কিলোমিটার উপরে থাকা অবস্থায় বিক্রমের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

পরে ইসরোর চেয়ার‌ম্যান কৈলাসাভাদিভো সিবন জানান, বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। মিশনের তথ্য বিশ্লেষণ করে দেখা হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসরোর কর্মীদের হতাশ না হওয়ার আহ্বান জানিয়ে বলেন,‘জীবনে উত্থান-পতন আছে। এটা কোনো ক্ষুদ্র অর্জন নয়। আপনারা যা করেছেন দেশ আপনাদের জন্য গর্বিত। হোপ ফর দ্য বেস্ট আশা করি আবার আপনারা দেশকে খুশির খবর দিতে পারবেন।’

২০০৮ সালে ভারত প্রথম চন্দ্রাভিযান চালিয়েছিল। ওই সময় দেশটির চন্দ্রযান-১ চাঁদের কক্ষপথ থেকে রাডারের মাধ্যমে চাঁদে পানির উপস্থিতি নিয়ে বিশদ অনুসন্ধান চালিয়েছিল।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com