1. banglarkagoj@gmail.com : admi2018 :

শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৩:৪০ অপরাহ্ন

রোদে পোড়া ত্বক সারানোর ঘরোয়া পদ্ধতি

রোদে পোড়া ত্বক সারানোর ঘরোয়া পদ্ধতি

লাইফ স্টাইল ডেস্ক : ভাদ্রের কড়া রোদে আহত হয় ত্বক। কড়া রোদের দাপটে ত্বকে ট্যান পড়াটা খুব স্বাভাবিক বিষয়। কিন্তু এই ট্যান সারাতে কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার করায় উল্টো ত্বকের ক্ষতি হয়। রাসায়নিক নানা উপাদানের পণ্য ব্যবহার করার চেয়ে প্রাকৃতিক উপায়ে এই রোদে পোড়া ত্বককে সারিয়ে তুলতে পারেন।

ত্বক ঠিক রাখতে গরম পানির পরিবর্তে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধোয়া জরুরী। রোদের প্রভাবে ত্বকে ট্যান পড়লে, তখন বরফ পানি বা বরফ কুচি ঘষে নিলে ত্বকের ক্ষতি কমানো যায়।

এছাড়া ঘরোয়া বিভিন্ন উপায়ে ত্বকের ট্যান দূর করা যায়-

টমেটো: তরকারিতে টমেটো দিলে স্বাদ অনেকাংশে বেড়ে যায়। খেতে সুস্বাদু এই সবজি প্রাকৃতিক ট্যান প্রতিরোধক। রোদ থেকে ফিরে টমেটো কেটে রোদে পোড়া অংশে ভাল করে ঘষুন। কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে বরফ ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

আপেল সিডার ভিনেগার: এক কাপ টান্ডা বরফ পানিতে এক চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন। তারপর পরিষ্কার সুতির কাপড় ভিজিয়ে নিয়ে রোদে পোড়া অংশ ভাল করে মুছে নিন। রোদে লাল হয়ে যাওয়া ত্বক ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে যাবে।

মধু: মধু প্রাকৃতিকভাবেই অ্যান্টিসেপ্টিক ক্ষমতাসম্পন্ন। রোদে পোড়া ত্বকে মধু লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। ত্বক টানতে শুরু করলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা: অ্যালোভেরা ও বরফের মিশ্রণে ত্বকের আরাম হয়। অ্যালোভেরার জেল ও পানি একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে বরফ তৈরি করুন। রোদে ত্বক পুড়ে গেলে সেই অংশে ধীরে ধীরে ঘষতে থাকুন। নিয়মিত এই অভ্যাসে ত্বকের রোদে পোড়া অংশ সারবে ধীরে ধীরে।

কালো চা: ট্যান সারাতে কার্যকরী কালো চায়ের ব্যাগ। চা তৈরি হয়ে গেলে সেই ব্যাগ ফ্রিজে রাখুন। ঠান্ডা টি ব্যাগ লাগিয়ে নিন ত্বকের পুড়ে যাওয়া অংশে। ত্বকের জ্বালাপোড়া কমে নরম তো হবেই, সঙ্গে ট্যানও সরবে দ্রুত।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!