বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ০৮:৩৮ পূর্বাহ্ন

শেয়ার বাজার উন্নয়নে সহায়তা দেবে বিশ্বব্যাংক: অর্থমন্ত্রী

শেয়ার বাজার উন্নয়নে সহায়তা দেবে বিশ্বব্যাংক: অর্থমন্ত্রী

ঢাকা : বন্ড মার্কেট ও শেয়ার বাজার উন্নয়নে বিশ্বব্যাংক প্রয়োজনীয় সহায়তা দেবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর নিজ কার্যালয়ে বিশ্বব্যাংকের আঞ্চলিক পরিচালক জুবিদা খেরুস অ্যালাউয়্যার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আ হ ম মুস্তফা কামাল বলেন, বন্ড মার্কেট ও শেয়ার বাজার উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা দেবে বিশ্বব্যাংক। এছাড়া যেসব জায়গায় আমরা পিছিয়ে আছি সেসব জায়গার উন্নয়নে বাংলাদেশকে বিশ্বব্যাংক সহায়তা করবে। বিশ্বব্যাংক আরো বেশি বেশি সহায়তা দিতে প্রস্তুত। এজন্য আমাদের সক্ষমতা বাড়াতে হবে।

অর্থমন্ত্রী বলেন, আমরা অর্থনৈতিকভাবে যেখানে আছি সেখান থেকে আরো উন্নতি করতে অনেক শক্তি ব্যয় করতে হবে। এসব ক্ষেত্রেও বিশ্বব্যাংক আমাদের সহযোগিতা করবে।

মুস্তফা কামাল বলেন, আমাদের বন্ড মার্কেটটা তেমন উন্নয়ন হয়নি। এ মার্কেটটার উন্নয়ন করতে হবে। এ মার্কেটে সরকারি-বেসরকারি উভয় সেক্টরই আসবে। বন্ড মার্কেটের উন্নয়ন হলে শেয়ার বাজারেরও উন্নয়ন হবে।

অর্থমন্ত্রী বলেন, বন্ড মার্কেটের উন্নয়নে বিভিন্ন ফিস কমানো হয়েছে। বন্ড মার্কেটকে ভাইব্রেট করার জন্য যা যা করা দরকার তাই করা হবে। এ মার্কেটকে আমরা ডেভেলপ করবোই। বন্ড মার্কেটের উন্নয়নে শেয়ার বাজারের উন্নয়ন হবে। এছাড়াও ক্ষুদ্র বিনিয়োগকারীরাও বন্ড মার্কেটে চলে আসবে।

শেয়ার বাজারের উন্নয়নে বিশ্বব্যাংক কিভাবে কাজ করবে এবং কখন থেকে এটা বাস্তবায়ন হবে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের কাজ বাংলাদেশে চলমান। তাদের সহায়তায় দেশে  ৪৫টি প্রকল্প বর্তমানে কাজ করছে।

অর্থমন্ত্রী বলেন, শেয়ার বাজারের উন্নয়নের পুরো কাজটাই সমন্বিতভাবে করা হবে। সরকার, বিশ্বব্যাংক এবং যারা এ বিষয়ে ইন্টারেস্টেড সবাই মিলে এ কাজ করব।

তিনি বলেন, বন্ড মার্কেটের উন্নয়নে করপোরেট সেক্টরের প্রভিডেন্ড ফান্ডগুলোও নিয়ে আসা হবে। এসব বিষয়ে প্রধানমন্ত্রীও একমত প্রকাশ করেছেন। বর্তমানে আমাদের অর্থনীতিতে আর্থিক খাতের উপাদান কম। উপাদান কম থাকলে অর্থনীতিও ছোট হয়ে যায়। অর্থনীতিকে বেগমান করতে হলে আমাদের অনেক টুলস দরকার।

অর্থমন্ত্রী বলেন, সরকার সব সময় পুঁজিবাজারের সঙ্গে রয়েছে। পুঁজিবাজারে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। আমাদের কাজ হচ্ছে তাদেরকে সাপোর্ট দেওয়া সেটা আমরা দিচ্ছি। আগামীতে ভাল ভাল সরকারি কোম্পানিকে পুঁজিবাজারে আনা হবে।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতের উন্নয়নেও বিভিন্ন পরামর্শ দিবে বিশ্বব্যাংক। শেয়ার বাজারের উন্নয়নে কিভাবে কাজ করবে এ বিষয়ে বিশ্বব্যাংকের একজন প্রতিনিধি বলেন, আমরা কিছু টেকনিক্যাল অ্যাসিস্টান্স, রেগুরেটারি রিফর্ম এবং পলিসির উন্নয়নে করবো।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!