মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৫:২৪ অপরাহ্ন

বিত‌র্কিত‌দের বাদ দেয়ার ‌নি‌র্দেশ

বিত‌র্কিত‌দের বাদ দেয়ার ‌নি‌র্দেশ

ঢাকা : আওয়ামী লী‌গের জাতীয় কাউন্সি‌লের আগে এর সহ‌যোগী সংগঠ‌নগু‌লোর নতুন ক‌মি‌টি গঠন এবং কমি‌টি থেকে বিত‌র্কিত‌দের বাদ‌ দেয়ার নির্দেশ দিয়েছেন দলটির সভাপতি শেখ হাসিনা।

বৃহস্পতিবার বেলা সা‌ড়ে ১১টার দি‌কে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ‌্য জানান আওয়ামী লী‌গের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওবায়দুল কা‌দের বলেন, আমাদের সহযোগী সংগঠন যুবলীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও কৃষক লীগের ক‌মি‌টি মেয়াদোত্তীর্ণ। সম্মেলন হয়েছে ২০১২ সালে। ৭ বছর অতিক্রান্ত। কাজেই এসব সংগঠনের সম্মেলন জাতীয় সম্মেলনের আগে নভেম্বরের মধ্যে শেষ করার জন্য আমাদের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। রাতে আমাদের অফিসের মাধ্যমে সহযোগী সংগঠনের নেতাদের এ নি‌র্দেশের কথা জানিয়ে দেয়া হয়েছে।

তি‌নি ব‌লেন, এখন সারা ‌দে‌শে তৃণমূল সম্মেলন হচ্ছে। এসব সম্মেলনের মাধ‌্যমে যাতে অনুপ্রবেশকারী, অপক‌র্মে জ‌ড়িত বিতর্কিত কোনো ব্যক্তি নতুন কমিটিতে স্থান না পায় সে ব্যাপারে প্রধানমন্ত্রী নেতা‌দের সজাগ ও সতর্ক থাকতে বলেছেন।

প্রধানমন্ত্রীর হা‌তে অনুপ্রবেশকারী বিত‌র্কিত‌দের তালিকা :

দলে অনুপ্রবেশকারী বিত‌র্কিত‌দের কোনো তা‌লিকা আ‌ছে কি না, এ প্রশ্নের জবা‌বে সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ব‌লেন, প্রধানমন্ত্রীর কাছে অনুপ্রবেশকারীদের একটা তালিকা আছে। সারা দে‌শে দলে অনুপ্রবেশকারী, অপকর্ম যারা করছে তাদের একটা তালিকা তার কাছে আছে। তিনি দ‌লের বিভাগীয় দায়িত্বে যারা আছেন তাদের এই তালিকা দেখার জন্য বলেছেন। সে তালিকা দেখে যার যার এলাকায় কমিটি গঠনে সতর্ক এবং সজাগ থাকার জন্য বলেছেন। যাতে এ ধরনের লোকেরা আওয়ামী লীগের কমিটিতে স্থান না পায়। এ বিষ‌য়ে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

অভিযানের বিষয়ে প্রধানমন্ত্রীর কোনো নির্দেশনা আছে কি না, জানতে চাইলে ওবায়দুল কা‌দের ব‌লেন, অভিযান চলছে, চলবে। এর মধ্যে আপনারা অনেক খবরই পাবেন। এই অভিযানের আওতায়, আইনের আওতায় আরো অনেকেই আসবে। অপক‌র্মে জ‌ড়িত‌দের বিরু‌দ্ধে অভিযান অব্যাহত থাকবে ব‌লেও জানান আওয়ামী লী‌গের এ শীর্ষ‌ নেতা।

খালেদার স্বাস্থ্যের বিষয়ে বিএনপি ও চিকিৎসকদের বক্তব্য এক নয় :

কারাবন্দি খালেদা জিয়ার স্বাস্থ্যের বিষয়ে বিএনপি ও চিকিৎসকদের বক্তব্য এক নয়, দা‌বি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ব‌লেন, বিএনপির নেতারা খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে বা চিকিৎসার বিষয়ে যে তথ্য দিচ্ছেন, আর চিকিৎসকরা যে তথ্য দিচ্ছেন, তা এক নয়। তারা যদি চিকিৎসকদের রিপোর্টের ওপর ভিত্তি করে কথা বলেন, তাহলে ব্যবস্থা নেয়া হবে।

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে বিএনপি নেতাদের বক্ত‌ব্যের সমা‌লোচনা ক‌রে তি‌নি ব‌লেন,খালেদা জিয়াকে কারাগার থেকে বের করার জন্য বিএনপি আন্দোলনের কথা বললেও এখন পর্যন্ত তারা তা করতে পারেনি। আমি চাই, তারা আন্দোলন করুক। আমি বলেছি, তারা আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করুক। এত বড় একটা দল, খালেদা জিয়ার জন্য রাজপথে কোনো আন্দোলন হলো না। হংকংয়ে গত চার মাস ধরে আন্দোলন হচ্ছে। অথচ খালেদা জিয়ার জন্য এত দিনে ১ হাজার লোক একটা মিছিল করল না। একটা ঝটিকা মিছিলও হলো না। তারাই তো বলেছেন, আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করবেন। জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলন করতে হবে।

বিএন‌পির নেতা‌দের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা তো বিএনপিকে সভা-সমাবেশের অনুমতি দিয়েছি। খালেদা জিয়া এত বড় নেত্রী, তার জন্য কোথায় আন্দোলন হলো? আবারও বলি, আপনারা আন্দোলন করছেন না কেন?’

খালেদার মুক্তির জন্য আন্দোলন না করে সরকা‌রের সহ‌যো‌গিতা চাওয়া দলটির আত্মসমর্পণ কি না, এ প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, আমি এ ধরনের কথা কেন বলব? একটি রাজনৈতিক দল হিসেবে তারা বিরোধী দলে আছেন। তারা নানা কারণে সরকারের কাছে আসতেই পারেন। সরকার ও বিরোধী দলের মধ্যে সম্পর্ককে বলে ওয়ার্কিং আন্ডারস্ট্যান্ডিং। বিএনপির মতো একটি দলের সঙ্গে ওয়ার্কিং আন্ডারস্ট্যান্ডিং থাকতে পারে সরকারের। তাই যেকোনো বিষয়ে তাদের নেতারা সরকারের সঙ্গে কথা বলতে পারেন।

বিএনপির সঙ্গে ওয়ার্কিং আন্ডারস্ট্যান্ডিং থাকতে পারে না, এখন বল‌ছেন থাক‌তে পা‌রে, এ বিষয়ে কী বলবেন? এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আগে বিএনপি ওয়ার্কিং আন্ডারস্ট্যান্ডিংয়ের মতো পরিস্থিতি রাখেনি। প্রধানমন্ত্রী তাদের সংলাপের জন্য ডাকলেও তারা তাতে সাড়া দেয়নি। এখন তাদের পার্টি প্রধান বা অন্য কেউ যদি সরকারের সঙ্গে বৈঠক করতে চান, সরকার সেখানে করতে পারে। আমরা সব সময় নমনীয়।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!