মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৫:৩৩ অপরাহ্ন

ইরাকে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল

ইরাকে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল

 

আন্তর্জাতিক ডেস্ক : গত চার দিনে ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৬০ এ দাঁড়িয়েছে। নিরাপত্তা বাহিনী ও মেডিকেল সূত্রের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

শুক্রবার পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘাতের তীব্রতা বেড়েছে। এ কারণে গত ২৪ ঘন্টায় হতাহতের সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়েছে।

সেনাবাহিনী জানিয়েছে, ‘অজ্ঞাতনামা গোপন বন্দুকধারী’র গুলিতে বাগদাদে চার জন নিহত হয়েছে। এদের মধ্যে দুজন পুলিশ কর্মকর্তা রয়েছেন।

বেকারত্বের হার বৃদ্ধি, নিম্মমানের সরকারি সেবা ও অব্যাহত দুর্নীতির প্রতিবাদে গত মঙ্গলবার থেকে ইরাকে বিক্ষোভ শুরু হয়। প্রধানমন্ত্রী আদেল আব্দেল মাহদি সরকারের এক বছরের মাথায় এই বিক্ষোভকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী বিক্ষোভকারীদের দাবি মানার প্রতিশ্রুতি দিয়েছেন এবং তাদেরকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীতে বৃহস্পতিবারই কারফিউ জারি করা হয়। এছাড়া ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়।

তবে শুক্রবার প্রধানমন্ত্রীর আহ্বান ও কারফিউ উপেক্ষা করে কয়েক হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমেছে। ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ার পরও বিক্ষোভকারীরা নিজেদের মধ্যে যোগাযোগ অব্যাহত রেখেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে,বিক্ষোভকারীরা রাজধানীর তাহরির স্কয়ারে জড়ো হওয়ার চেষ্টা করেছিল। এসময় নিরাপত্তা বাহিনী তাদের লক্ষ্য করে তাজা গুলি ছোড়ে। বেশ কয়েক জন বিক্ষোভকারীর মাথায় ও পেটে গুলিবিদ্ধ হয়েছে। কেবল শুক্রবারেই বাগদাদে ১০ জনের বেশি নিহত হয়েছে বলে জানিয়েছে মেডিকেল ও নিরাপত্তা বাহিনীর সূত্র। গত কয়েক দিনে সব মিলিয়ে অন্তত ৬০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক ব্যক্তি। নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর ছয় সদস্য রয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!