শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০৭:১৫ পূর্বাহ্ন

নালিতাবাড়ীতে মৃত্তিকা সম্পদ উন্নয়নের উদ্যোগে দিনব্যাপি প্রশিক্ষণ

নালিতাবাড়ীতে মৃত্তিকা সম্পদ উন্নয়নের উদ্যোগে দিনব্যাপি প্রশিক্ষণ

নালিতাবাড়ী (শেরপুর) : মৃত্তিকা সংগ্রহ পদ্ধতি, সরেজমিনে ভেজাল সার সনাক্তকরণ এবং সুষম সার ব্যবহারের উপর কৃষক-কৃষাণী ও ইউনিয়ন উদ্যোক্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শেরপুরের নালিতাবাড়ী উপজেলার হাজী নূরুল হক নন্নী-পোড়াগাঁও মৈত্রি কলেজে দিনব্যাপি এ প্রশিক্ষণ ও শেষে ভেজাল সার সনাক্তকরণ কীটবক্স বিতরণ করা হয়।
মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট জামালপুরের আয়োজনে এ প্রশিক্ষণের উদ্ভোধন করেন বাংলাদেশ উপজেলা পরিষদ চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা, বাকৃবি এ্যালামনাই এসোসিয়েশনের কার্যনির্বাহী সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান কৃষিবিদ বদিউজ্জামান বাদশা। বাংলাদেশ মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট (এসআরডিআই)’র পরিচালক ড. আব্দুল বারীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- এসআরডিআই এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মহিউদ্দিন, ড. কামরুজ্জামান, ডেপুটি প্রকল্প পরিচালক আব্দুল হালিম। কারিগরি সেশন পরিচালনা করেন ড. শওকুতজ্জামান কিরণ, ড. নূরুল হুদা আল-মামুন, বৈজ্ঞানিক কর্মকর্তা জাহাঙ্গীর আলম। প্রশিক্ষণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা শরিফ ইকবাল।
উল্লেখ্য, কৃষক যেন ভেজাল সার প্রাথমিকভাবে চিনতে পারে তার জন্য (মৃসউই) প্রথমবারের মত ভেজাল সার সনাক্তকরণ কিট প্রস্তুত করে নালিতাবাড়ীর ৫০ জন কৃষক-কৃষাণীর হাতে-কলমে কীটবক্সের উপর প্রশিক্ষণ প্রদান ও তাদের প্রত্যেককে একটি করে কীটবক্স বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!