মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৫:৪৭ অপরাহ্ন

চিকিৎসায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

চিকিৎসায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক : অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে চলতি বছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন ও ব্রিটিশ তিন বিজ্ঞানী। সোমবার স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এই তিন বিজ্ঞানীকে চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার জয়ী হিসেবে ঘোষণা দিয়েছে।

চিকিৎসায় তিন নোবেলজয়ী হলেন- মার্কিন চিকিৎসাবিদ উইলিয়াম জি. কেইলিন জুনিয়র, গ্রেগ এল সেমেনজা ও ব্রিটিশ চিকিৎসাবিদ স্যার পিটার জে. র‌্যাটক্লিফ। অক্সিজেনের উপস্থিতি পাওয়ার পর মানবদেহের কোষ কীভাবে সাড়া দেয়; সে বিষয় নিয়ে যুগান্তকরী গবেষণার স্বীকৃতি হিসেবে তারা এই পুরস্কার পেয়েছেন।

এই তিন হাইপোক্সিয়া গবেষককে এ বছর চিকিৎসায় যৌথভাবে নোবেল দেয়া হয়েছে। গবেষণায় মানবদেহে অক্সিজেনের উপস্থিতি শনাক্ত এবং অক্সিজেনের উপস্থিতির পর শরীরের কোষ কীভাবে সাড়া দেয় সে প্রক্রিয়া দেখিয়েছেন তারা।

চিকিৎসাবিদ স্যার পিটার জে. র‌্যাটক্লিফ লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট, কেইলিন হার্ভার্ড ইউনিভার্সিটি ও সেমেনজা জন হপকিনস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক ঘোষণায় বলছে, চিকিৎসায় নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন।

গত বছর প্রাণঘাতী ক্যান্সারের চিকিৎসায় বৈপ্লবিক এক থেরাপি আবিষ্কারের ফলে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পান মার্কিন ও জাপানি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী জেমস অ্যালিসন ও তাসুকু হনজু।

১৯০১ সালের পর থেকে এখন পর্যন্ত চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার দেয়া হয়েছে ১১০ বার। এর মধ্যে ১২ বার চিকিৎসায় নোবেল পেয়েছেন নারীরা। এছাড়া মাত্র একজন করে বিজয়ী এই পুরস্কার জিতেছেন ৩৯ বার।

নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী- ৮ অক্টোবর বিকেল পৌনে ৪টায় দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর পৌনে ৪টায় রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বিকেল ৫টায় দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে, ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!