বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ১০:৩০ পূর্বাহ্ন

আবরার হত্যার বিচারের দাবীতে জামালপুরে সনাক-টিআইবি’র মানব বন্ধন

আবরার হত্যার বিচারের দাবীতে জামালপুরে সনাক-টিআইবি’র মানব বন্ধন

জামালপুর : বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদের নৃশংস হত্যাকাণ্ডের ন্যায়বিচার ও দায়ীদের বিরুদ্ধে আইনের কঠোরতম প্রয়োগ নিশ্চিতের দাবিতে এবং এসব অপরাধের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের ন্যায় বিচারের আওতায় আনার পাশাপাশি অপরাধের শিকার পরিবারকে সকল প্রকার সহায়তা প্রদান করার আহবান জানিয়ে ১৪ অক্টোবর জামালপুর বকুলতলা মোড় প্রাঙ্গনে সচেতন নাগরিক কমিটি (সনাক) এর আয়োজনে ঘন্টাব্যাপী মানব বন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

সনাক সভাপতি অধ্যাপক মীর আনছার আলী এর সভাপতিত্বে মানববন্ধনে সনাক সদস্য, স্বজন সদস্য, গণমাধ্যম কর্মী, এনজিও প্রতিনিধি, ছাত্র-ছাত্রী, সনাকের সহযোগী সংগঠন ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট- ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যসহ শতাধিক নাগরিক অংশ নেন।

মানববন্ধনে টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: আরিফ হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন- ইয়েস দলনেতা সিরাজুল ইসলাম রনি, সনাক সদস্য মনোয়ারা খানম ও রনজিত বিশ্বাস খোকন, তরঙ্গ মহিলা কল্যান সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান,  ব্র্যাক জেলা প্রতিনিধি শফিকুল ইসলাম, উন্নয়ন সংঘের মানব সম্পদ বিভাগের প্রধাণ ও মনবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, বায়ান্ন, একাত্তর বা নব্বইয়ের স্বৈরাচার পতন আন্দোলনে ছাত্ররা নেতৃত্ব দিয়েছে, কিন্ত রাজনীতির হস্তক্ষেপের কারণে ছাত্র রাজনীতি আজ পথহারা। ৬ অক্টোবর ২০১৯ রোববার দিবাগত রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর শিক্ষার্থী আবরার ফাহাদ যে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হয়েছেন তা একদিকে যেমন বাক স্বাধীনতার ওপর নিষ্ঠুরতম আঘাত এবং অন্যদিকে ছাত্র সংগঠন তথা শিক্ষাঙ্গণের ওপর দুর্বৃত্তায়িত অসুস্থ রাজনৈতিক প্রভাবের নিষ্ঠুর পরিণতি। ছাত্র আন্দোলনের গৌরবময় ঐতিহ্য ফিরিয়ে আনতে সকল ছাত্র সংগঠনসহ শিক্ষাঙ্গণকে দলীয় রাজনীতি মুক্ত করার দাবি জানানো হয়।

বক্তারা দাবি জানান, আবরার হত্যাকান্ডের প্রেক্ষিতে কর্তৃপক্ষ যেসব পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে তার কার্যকর বাস্তবায়ন করতে হবে। পাশাপাশি ছাত্র রাজনীতির নামে শিক্ষাঙ্গণে দুর্বৃত্তায়ন থেকে যারা লাভবান হয়েছেন তাদের চিহ্নিত করে বিচারের মুখোমুখি করতে হবে।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে সনাক সভাপতি অধ্যাপক মীর আনছার আলী বলেন, বিচারহীনতার সাংস্কৃতির কারণে আবরার হত্যার মতো বিভিন্ন ধরণের সহিংসতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তিনি কোনো প্রকার ভয় বা চাপের ঊর্ধ্বে উঠে সুষ্ঠু বিচারিক প্রক্রিয়ায় এসব বিষয়ে কঠোরও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানান।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!