1. banglarkagoj@gmail.com : admi2018 :

শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৩:৪২ অপরাহ্ন

কলাপাড়ায় নদী তীরের মাটি কেটে বিক্রি করছে প্রভাবশালী চক্র

কলাপাড়ায় নদী তীরের মাটি কেটে বিক্রি করছে প্রভাবশালী চক্র

কলাপাড়া (পটুয়াখালী) : “ নদী বাঁচাও-নদী রক্ষা করো” নদীর অবৈধ দখল, পানি ও পরিবেশ দূষণ, শিল্প কারখানা কর্তৃক সৃষ্ট নদী দূষণ, অবৈধ কাঠামো নির্মাণ, নদীর সআভাবিক প্রবাহ পুনরুদ্ধার, নদীর যথাযথ রক্ষণাবেক্ষণ, নৌ-পরিবহন যোগ্য হিসেবে গড়ে তোলা, আর্থ-সামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করা ও বিভিন্ন অনিয়ম প্রতিরোধকল্পে বর্তমান সরকারের এমন একটি সু-উদ্যোগকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে কলাপাড়ায় কয়েকটি প্রভাবশালী চক্র নদীর তীর থেকে অবৈধভাবে মাটি খনন করে বিক্রি করছে চড়া দামে। ভেস্তে যেতে বসেছে সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ। এর ফলে সৃষ্টি হয়েছে বেড়িবাঁধ ভেঙ্গে বিলীন হওয়ার শংঙ্কা। আশংকায় রয়েছে নদীর তীর সংলগ্ন বসবাসকারীরা।
স্থানীয়রা জানায়, উপজেলার খাপড়াভাঙ্গা নদীর দুই তীরে মৎস্য বন্দর আলীপুর-মহিপুর। প্রতিদিন হাজার হাজার মাছ ধরার ট্রলার এই নদী দিয়ে সাগরে আসা যাওয়া করে। একই সাথে নদীর পাড়ের বেড়িবাঁধটি এ অঞ্চলের মানুষদের ঝড়-জলোচ্ছাস থেকে রক্ষার জন্য আশির্বাদ স্বরুপ। কিন্তু সেই নদীটি প্রভাবশালী মহল অবৈধভাবে কারো কোনো তোয়াক্কা না করে কোনো নিয়ম-নীতির ধার না ধরে যে যার মত করে মাটি কাটা শুরু করেছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিগত বেশ কিছুদিন ধরে এভাবে মাটি কাটা হলেও স্থানীয়রা বাঁধা দিতে সাহস পাননি। এর ফলে সৃষ্ট বেড়িবাঁধ ভেঙ্গে নদীতে বিলীন হওয়ার আশংকা করছেন তারা। নদীর তীরে মাটি কেটে বড় কুয়ার মত করা হয়েছে। কেটে ফেলা হয়েছে সেখানকার বন বিভাগের বেশকিছু গাছ। অভিযোগ রয়েছে, টাকা না দিয়ে স্থানীয়দের জমির মাটি কেটে নিয়ে যাওয়ার।
লতাচাপলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা জানান, মাটি কাটার খবর পেয়ে তাদেরকে নিষেধ করা হয়েছে। কিন্তু তারা কথা শোনেনি। তাৎক্ষণিকভাবে আমি বিষয়টি উপজেলা নির্বাহি কর্মকর্তাকে দ্রুত আইনী ব্যবস্থা নেওয়া জন্য অনুরোধ করেছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মুনিবুর রহমান সাংবাদিকদের জানান, নদীর তীর থেকে অবৈধ খননকারীদের বিরুদ্ধে অতি দ্রুত ও যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
– রাসেল কবির মুরাদ

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!