বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ০৫:৪৯ পূর্বাহ্ন

পায়রা-মোংলায় ৭ নম্বর বিপদ সংকেত

পায়রা-মোংলায় ৭ নম্বর বিপদ সংকেত

বাংলার কাগজ ডেস্ক : ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানার আশঙ্কায় পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার সন্ধ‌্যায় আবহাওয়া অধিদপ্তর থেকে এই সতর্কতা জারি করা হয়। বুলবুল ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে ধেয়ে আসছে উপকূলের দিকে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আপাতত এর গতিমুখ সুন্দরবনের দিকে।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বুলবুল শক্তি সঞ্চয় করে শুক্রবার সকালে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর সংকেত বাড়িয়ে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলে আবহাওয়া অধিদপ্তর। সন্ধ্যায় এই সতর্কতা আরো বাড়ালো হলো।

শনিবার বিকেলের পর বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ের প্রভাব অনুভূত হতে পারে। মধ্যরাতে খুলনা অঞ্চল দিয়ে বুলবুল উপকূল অতিক্রম করতে পারে। উপকূলীয় কয়েক জেলায় জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে।

দেশের উপকূলবর্তী ১৩ জেলায় বুলবুলের প্রভাব পড়বে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান। বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। ঝড় মোকাবিলায় সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

ঘূর্ণিঝড়ের অবস্থান সম্পর্কে আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুক্রবার সকালে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ চট্টগ্রাম বন্দর থেকে ৭৬৯ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। তখন ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!