1. banglarkagoj@gmail.com : admi2018 :

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০৯:০৪ অপরাহ্ন

এসব গুণই মানুষকে সফল করে

এসব গুণই মানুষকে সফল করে

লাইফ স্টাইল ডেস্ক : মানুষ সফলতার দিকে ছুটে। বেশিরভাগ মানুষই সফলতার দিকে ছুটতে গিয়ে ব্যর্থ হয়। কেউ কেউ দ্রুত ব্যর্থতা কাটিয়ে ওঠে আর কেউ কেউ বারবার ব্যর্থ হয়। তবে চিরন্তন সত্য হলো ব্যর্থতার মাঝেই লুকিয়ে থাকে সফলতা। তবে এই ব্যর্থতা কাটিয়ে উঠতে কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। কিছু বিশেষ গুণাগুণ নিজের মধ্যে ধারণ করতে হয়। চলুন জেনে নিই এমন কিছু গুণাবলী সম্পর্কে।

মনযোগ দিয়ে শোনা: কারো কোন কথা ভালো মতো শুনুন। নিজে কিছু বলার আগে ভালোভাবে শুনে নিন। ভালোমতো শুনার যোগ্যতাটা একটা বড় গুণ। মনযোগ দিয়ে শুনলে আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

মানসিক দৃঢ়তা: কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে বা নিজেকে উপস্থাপন করতে হলে সবার আগে মানসিকভাবে দৃঢ় হোন। কাউকে ‘না’ বলতে হলে তা খুব চাতুরতার সঙ্গে করুন। এই গুণই আপনাকে সফলতার দিকে নিয়ে যাবে।

সামনের দিকে নজর দিন: সফলতা পেতে হলে অতিতের দিকে কম মনযোগ দিন। অতিতে কী হয়েছে বা কী ঘটেছে তা ভুলে গিয়ে সামনের দিকে নজর দিন। সেই ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে এগোন। কিন্তু অতিত নিয়ে পড়ে থাকলে তা আপনাকে সফল হতে দেবে না।

অন্যের চোখ দিয়ে দেখুন: কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে হলে অন্যের চোখ দিয়ে বিষয়টি দেখুন। এটি করলে যাদের জন্য করছেন তারা কী ভাববে? তাদের কাছে এটি কেমন হবে? আপনি তাদের জায়গায় থাকলে কীভাবে নিতেন? এসব বিষয় ভাবলে সেই সিদ্ধান্ত অনেকটা সফল হবে ধরে নেয়া যায়।

চ্যালেঞ্জ গ্রহণ করুন: সফলতার অন্য একটি গুরুত্বপূর্ণ গুণ হলো ‘নতুন কিছু করার’ মানসিকতা। নতুন কিছুকে চ্যালেঞ্জ হিসেবে নিন। তারপর মাঠে নেমে পড়ুন। পরে কী হবে বা যদি হেরে যায় এই মনোভাব দূরে রাখুন।

কখন থামতে হবে শিখুন: আপনি যেটা করছেন সেটি ভালোভাবে যাচাই করুন। এর সামনে এগোলে কতদূর যাবেন বা সফল হবেন তা নিয়ে চিন্তা করুন। সঠিক পরিকল্পনা গ্রহণ করুন। তারপর যদি দেখেন শ্রমের পরও খুব বেশি সফলতার সুযোগ নেই তখনই তা বন্ধ করুন। বা তার থেকে নতুন কিছু চিন্তা করুন।

ইতিবাচক হোন: সফল ব্যক্তিরা সর্বদা নিঃসংশয় থাকে এবং ইতিবাচক চিন্তা করে। তারা বিশ্বাস করে তারা যা কিছুই করুক না কেন সদা পরিশ্রমের মাধ্যমে সফলতা নিয়ে আসবেই।

সুযোগ খুঁজতে থাকুন: কার ভাগ্য কখন কোন দিক দিয়ে খুলে যায় তা কেউ বলতে পারে না। তাই সদা চোখ-কান খোলা রাখুন এবং সুযোগ খুঁজতে থাকুন। একজন সফল মানুষ নিজেই নিজেকে বলতে থাকে ‘আমি জানি আমি পারবো, আমি পারবোই’। এই শক্তিই তাকে সফল করে।

স্বপ্নটা বড় করুন: স্বপ্নটাকে একটু বড় করে দেখতে শিখুন। আপনার স্বপ্নই আপনাকে আপনার সফলতার দিকে পরিচালিত করবে। চিন্তা করুন। ভাবুন। প্ল্যান করুন। নিজের ওপর আস্থা রেখে এগিয়ে যান। আপনার শ্রম ও মেধা সঠিকভাবে দিলে তা কখনো বৃথা যাবে না।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!