1. banglarkagoj@gmail.com : admi2018 :

মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ০১:৪৭ পূর্বাহ্ন

বিমানে পেঁয়াজের প্রথম চালান আসছে মঙ্গলবার

বিমানে পেঁয়াজের প্রথম চালান আসছে মঙ্গলবার

ঢাকা : বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন জানিয়েছেন, কার্গো বিমানে করে যে পেঁয়াজ আমদানি করা হচ্ছে, তার প্রথম চালান মঙ্গলবার দেশে পৌঁছাবে।

সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে লিখিত বক্তব্যে তিনি এ কথা বলেন। তবে এ সময় সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাব দেননি বাণিজ‌্য সচিব। লিখিত বক্তব্য পাঠ করেই সভাকক্ষ ত্যাগ করেন তিনি।

বাণিজ্য সচিব বলেন, এস আলম গ্রুপ কার্গো বিমানে করে যে পেঁয়াজ আমদানি করছে, তার প্রথম চালান আগামীকাল মঙ্গলবার বাংলাদেশে পৌঁছাবে বলে আশা করা যায়। সরকারের নানা উদ্যোগের ফলে পেঁয়াজের বাজার অতি দ্রুত স্বাভাবিক হবে।

তিনি বলেন, ‘সমস্যা নিরসনের জন্য ত্বরিত গতিতে কার্গো বিমানযোগে মিশর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে।’

ড. জাফর উদ্দিন বলেন, ‘ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলায় নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। টিসিবির কার্যক্রম ঢাকাসহ সারা দেশে জোরদার করার পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন তদারকি অব্যাহত রেখেছে। এ পর্যন্ত আড়াই হাজার অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে জনগণকে আশ্বস্ত করতে চাই যে, এ সমস্ত উদ্যোগ গ্রহণের ফলে অতি দ্রুত পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে।’

বাংলাদেশের আমদানিকৃত পেঁয়াজের সিংহভাগ ভারত থেকে আসে, জানিয়ে জাফর উদ্দিন বলেন, ‘এ বছর বন্যার কারণে ভারতে পেঁয়াজের উৎপাদন ব্যাহত হয়। এজন্য সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে পেঁয়াজের মিনিমাম এক্সপোর্ট প্রাইস ভারত থেকে প্রায় তিন গুণ বাড়ানো হয়। এরপর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ভারত পেঁয়াজ রপ্তানি সম্পূর্ণভাবে বন্ধ ঘোষণা করে। এ প্রেক্ষাপটে বাণিজ্য মন্ত্রণালয় প্রথম থেকেই বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সেগুলো হচ্ছে- এলসি মারজিন ও সুদের হার হ্রাস করা হয়। আমদানিকারকদেরকে ভারতের বাইরে বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করার জন্য উদ্বুদ্ধ করা হয়। আমদানিকৃত মালামাল নির্বিঘ্নে খালাসের জন্য বন্দর কর্তৃপক্ষ, কাস্টমস কর্তৃপক্ষ সবাইকে প্রস্তুত রাখা হয়।’

তিনি বলেন, এলসির মাধ্যমে সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানিতে বেশিরভাগ ক্ষেত্রে দেড় মাসের মতো সময় লেগে যাচ্ছে। বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজের চালান বাংলাদেশের উদ্দেশে সমুদ্রপথে রয়েছে। সম্প্রতি মিয়ানমার পেঁয়াজের রপ্তানির মূল্য চার গুণ বাড়িয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দু-এক দিন ধরে বাজারে পেঁয়াজের মূল্য বেড়েছে। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিমানে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে।

গতকাল রোববার পেঁয়াজ সংকট নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন সচিব। এ বিষয়ে ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গেও আলোচনা করেছেন বাণিজ্য সচিব।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!