1. banglarkagoj@gmail.com : admi2018 :

মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ০১:৪৯ পূর্বাহ্ন

মঙ্গলবার নয়, পেঁয়াজ আসছে বুধবার

মঙ্গলবার নয়, পেঁয়াজ আসছে বুধবার

বাংলার কাগজ ডেস্ক : প্রক্রিয়াগত কারণে মিসর থেকে পেঁয়াজ আসতে আরো একদিন দেরি হবে বলে জানা গেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, পেঁয়াজ আমদানিকারক এস. আলম গ্রুপের সঙ্গে যোগাযোগ অব্যাহত আছে। তারা জানিয়েছে, মঙ্গলবার রাতে মিসর থেকে পেঁয়াজের যে চালানটি আসার কথা ছিল তা বুধবার রাতে ঢাকায় পৌঁছাবে।

কিছুদিন ধরে পেঁয়াজ নিয়ে লংকা কাণ্ডের পর এস. আলম গ্রুপ মিসর থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়। এ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রথমে শনিবার অথবা রোববার মিসর থেকে পেঁয়াজ আসছে বলে জানানো হয়। পরে গত সোমবার বাণিজ্য সচিব এক সংবাদ সম্মেলনে মঙ্গলবার রাতে পেঁয়াজ আসার কথা জানান। কিন্তু মঙ্গলবার খোঁজ নিয়ে জানা যায়, মিসর থেকে পেঁয়াজ আসতে বুধবার রাত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সূত্র জানায়, ইতোমধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে কাস্টম বিভাগ তৈরি আছে। পেঁয়াজবাহী বিমানটি ঢাকায় অবতরণের সঙ্গে সঙ্গে দ্রুততার সঙ্গে ছাড় করার প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

জানা গেছে, ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি এয়ারলাইনসের যাত্রীবাহী উড়োজাহাজে প্রথম চালানটি আসবে বুধবার রাতে। এর পরদিন বিসমিল্লাহ এয়ারলাইনসের পণ্যবাহী উড়োজাহাজে দ্বিতীয় চালান আসবে এবং শুক্রবার সৌদি এয়ারলাইনসের যাত্রীবাহী উড়োজাহাজে পেঁয়াজের তৃতীয় চালান আসবে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বিমান বন্দরে শুধু শুল্কায়নের কাজই নয়। এছাড়াও আমদানিকৃত পেঁয়াজে কোনো ক্ষতিকর পোকামাকড় আছে কিনা সেটাও পরীক্ষা করার নিয়ম রয়েছে। এসব নিয়ম দ্রুত পালন শেষে আমদানিকরা পেঁয়াজ টিসিবি’র কাছে হস্তান্তর করবে আমদানিকারক প্রতিষ্ঠান। পরে তা দেশজুড়ে সরবরাহ করা হবে।

এদিকে মঙ্গলবার বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি জানান, বিমানে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান আজকে আসার কথা ছিল। কিন্তু সেটা সম্ভব হচ্ছে না। সেটা বুধবার আসবে।

মন্ত্রী বলেন, ‘পেঁয়াজ নিয়ে বিপদে আছি। তবে বাজারে পেঁয়াজের দাম অনেকটাই কমেছে। পেঁয়াজ লোডিংয়ে সমস্যা হওয়ায় ২৪ ঘণ্টা পিছিয়েছে।’

তিনি আরো বলেন, ‘বিমানে আনা পেঁয়াজ টিসিবির মাধ্যমে বিক্রি হবে। এ ক্ষেত্রে সরকার ভর্তুকি দেবে। কাল পেঁয়াজবাহী প্লেন দেশে পৌঁছালেই চার-পাঁচশ ট্রাক ভরে সারাদেশে ছড়িয়ে দেয়া হবে, যাতে সব জায়গায় দামটা কমে যায়।’

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!