1. banglarkagoj@gmail.com : admi2018 :

বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ০৭:৩৬ পূর্বাহ্ন

শ্রীবরদীতে রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহাড়া দিচ্ছেন কৃষক

শ্রীবরদীতে রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহাড়া দিচ্ছেন কৃষক

শ্রীবরদী (শেরপুর) : সারাদেশে পেঁয়াজ সংকট চরম পর্যায়ে। আর এ অবস্থায় চুরি হয়ে যাওয়ার আশংকায় রাতে পেঁয়াজের ক্ষেত পাহারা দিচ্ছেন শেরপুরের চাষিরা।
মঙ্গলবার (১৯ নভেম্বর) রাতে উপজেলার মোবারকপুরের চাষি মারফত আলিকে কুয়াশার মধ্যেই তার নিজের পেঁয়াজের ক্ষেত পাহারা দিতে দেখা যায়।
৮০ শতাংশ জমিতে পেঁয়াজ চাষ করেছেন মারফত আলী (৩৫)। তিনি বলেন, পেঁয়াজের তীব্র সংকটে দামের এই অবস্থা। আমার জমির বেশিরভাগ পেঁয়াজ এখনো খাবার যোগ্য হয়নি। চোরেরা চুরি করতে পারে তাই সন্ধ্যার পর থেকেই রাত জেগে এই কুয়াশার মধ্যে ক্ষেত পাহারা দিচ্ছি।
আমার ক্ষেতের অর্ধেক পেঁয়াজ ৯০ হাজার টাকা দাম করেছে পাইকাররা। পেঁয়াজ চাষ করে জীবনে এই প্রথম এত দাম শুনলাম। দীর্ঘদিনের পেঁয়াজের লোকসান এবার উঠে আসবে বলে আশা করছি।
একই ভাবে রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহাড়া দিচ্ছে তার ভাই শরাফত আলী, আঃ হামিদসহ অন্যান্য কৃষকরা।
এদিকে, শ্রীবরদী উপজেলার লংগর পাড়া বাজার, ঝিনিয়া বাজার, ইন্দিলপুর বাজার ও ঝিনাইগাতি উপজেলার কোনাগাঁও বাজার, তেতুলতলা বাজার, পাইকরা বাজারসহ জেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় কাচা পাতা পেঁয়াজ ১০০ টাকা থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর প্রতি আটি ৩০ টাকা ৫০ টাকায় বিক্রি হচ্ছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আশরাফ উদ্দিন বলেন, চলতি মৌসুমে জেলার পাঁচটি উপজেলার ৬৯০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চাহিদা থাকায় এবার পেঁয়াজ চাষিরা বেশ লাভবান হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!