1. banglarkagoj@gmail.com : admi2018 :

বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ০৭:৩৭ পূর্বাহ্ন

বিল গেটস এর গোপন প্রকল্প, বদলে দিতে পারে সৌর বিদ্যুতের ভবিষ্যত

বিল গেটস এর গোপন প্রকল্প, বদলে দিতে পারে সৌর বিদ্যুতের ভবিষ্যত

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বিল গেটস এর অর্থায়নে থাকা এই প্রকল্পটি আমাদের বিশ্বকে বাঁচিয়ে দিতে পারে। মঙ্গলবার সব গোপনীয়তা ভঙ্গ করে পরিচ্ছন্ন শক্তি উৎপাদক কোম্পানি হেলিওজেন প্রকাশ্যে এসেছে। কোম্পানিটির দাবি, তারা এমন এক পদ্ধতি আবিষ্কার করেছে যা দ্বারা সূর্যালোকের তাপমাত্রা ১ হাজার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নিয়ে যাওয়া সম্ভব। সিএনএন

বস্তুত হেলিওজেন এমন একটি সৌরচুল্লি বানিয়েছে, যা সৌরপৃষ্ঠের ৪ ভাগের এক ভাগ তাপমাত্রা উৎপাদনে সক্ষম। এই চুল্লি দিয়ে প্রথমবারের মতো শুধু সৌরশক্তি ব্যবহার করে অতিরিক্ত তাপ উৎপাদন সম্ভব হচ্ছে। এই তাপ উৎপাদন করে সহজেই সিমেন্ট, স্টিল, কাঁচ এবং অন্যান্য শিল্প পণ্য বানানো সম্ভব। এরফলে কার্বন মুক্ত সূর্যালোক স্থান নিয়ে নিতে পারবে জীবাশ্ম জ্বালানীর। এমনকি আমাদের বর্তমান অতি কার্বন নিস্বা:রক অর্থনীতিও পুরোপুরি বদলে যেতে পারে।

শুধু বিল গেটস নন, হোলিয়োজেনের পেছনে রয়েছেন আরেক বিলিওনিয়ার সুন-শিয়ং। নতুন এই চুল্লিটি সৌরশক্তির বর্তশান রূপ পুরোপুরি বদলে দেবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। তবে কোম্পানিটি বলছে তাদের আয়না ব্যবহার করে সৌরচুল্লির ধারণাটি ইউনিক কিছু নয়। কয়েক দশক আগে বাংলাদেশ শিল্প ও বিজ্ঞান গবেষণা সংস্থা একটি সহজ সৌরচুল্লি তৈরি করেছিলো। তারা এর উন্নতি সাধন করেছে মাত্র।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!