1. banglarkagoj@gmail.com : admi2018 :

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০৮:৫৪ অপরাহ্ন

হলুদের ৫ উপকারী দিক

হলুদের ৫ উপকারী দিক

লাইফ স্টাইল ডেস্ক : হলুদ একটি পরিচিত মশলা। এটি শুধু রান্নার স্বাদ আর গন্ধ বাড়াতেই কাজে লাগে না, রয়েছেও আরও অনেক ব্যবহার। বিশেষজ্ঞদের মতে, অস্টিওআর্থ্রাইটিস, আলসারেটিভ কোলাইটিস, সোরিয়াসিস, ডিমেনশিয়া, পারকিনসনস, আলঝেইমার্স ডিজিজ এমনকি ক্যান্সার নিরাময়ের ক্ষেত্রেও হলুদ খুবই কার্যকরী বলেই। ত্বকের বিভিন্ন সমস্যা সারাতের হলুদ বেশ উপকারী। জেনে নিন হলুদের আরও পাঁচটি উপকারী দিক-

ঠোঁট ভালো রাখে: ঠোঁট ফাটার সমস্যা সারাতে হলুদ বেশ উপকারী। একটি পাত্রে এক চামচ চিনি, এক চামচ হলুদ আর এক চামচ মধু মেশান। এবার মিশ্রণটি ঠোঁটে মেখে অন্তত মিনিট পাঁচেক রেখে তারপর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি নিয়মিত ব্যবহারে ফাটা ঠোঁটের সমস্যা থেকে দ্রুত মুক্তি পাবেন।

Holud-1

ঝকঝকে দাঁত: হলদেটে দাঁত সাদা ঝকঝকে করতে হলুদ খুবই কার্যকরী একটি উপাদান। দাঁত ব্রাশ করার সময় পেস্টের সঙ্গে সামান্য হলুদ গুঁড়া মিশিয়ে নিন। এভাবে নিয়মিত দাঁত ব্রাশ করলে দাঁতের হলদেটে ভাব কেটে যাবে।

Holud-1

ত্বকের তৈলাক্ততা দূর করতে: তৈলাক্ত ত্বকের যত্নে হলুদের ব্যবহার করা যেতে পারে। একটি পাত্রে দুই চামচ চন্দনের গুঁড়া, দুই চামচ লেবুর রস আর সামান্য হলুদের গুঁড়া ভালো করে মেশান। এবার ওই মিশ্রণটি মুখে মেখে অন্তত মিনিট বিশেক রেখে তার পর ধুয়ে ফেলুন। এই ফেস প্যাক ত্বকের তৈলাক্তভাব দ্রুত কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

ত্বক সতেজ করে: মলিন ত্বকের সমস্যায় ও চোখের নিচের কালচে ভাব দূর করতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে ২ চামচ টক দই, ১ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ ময়দা, ১ চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি পুরো মুখে ভালো করে মেখে অন্তত ২০ মিনিট রেখে তার পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে হলুদের ব্যহহার ত্বকের মলিনতা ও চোখের নিচের কালচেভাব দূর করতে সাহায্য করবে।

Holud-1

কালচে দাগ দূর করে: মুখের বা ত্বকের কালচে দাগ দূর করতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে এককাপ দুধ নিয়ে তার মধ্যে এক চামচ হলুদ গুঁড়া আর এক চামচ লবণ মেশান। এবার মিশ্রণটি ত্বকের কালচে দাগের ওপর লাগিয়ে অন্তত মিনিট পনেরো রেখে দিন। তারপর মুখ ধুয়ে ফেলুন। উপকার মিলবে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2018 BanglarKagoj.Net
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!