1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১০ জুলাই ২০২০, ০৯:১৮ পূর্বাহ্ন

প্রকৃত উচ্চতা মাপতে মাউন্ট এভারেস্টের চূড়ায় চীনা জরিপ দল

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
  • ৫৬ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা নিয়ে গত ১ মে নেপালের সঙ্গে চীনের বিতর্ক শুরু হয়। চীনের হিসেবে এভারেস্টের উচ্চতা নেপালের হিসেব থেকে চার মিটার কম। দুই দেশের এই মতবিরোধের মধ্যে এভারেস্টের প্রকৃত উচ্চতা মাপতে বুধবার তিব্বতের দিক দিয়ে আবার উচ্চতম পর্বতশৃঙ্গে উঠেছে চীনা জরিপ দল। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া এক প্রতিবেদনে এ খবর জানায়।

এতদিন ধরে এভারেস্টের প্রতিষ্ঠিত উচ্চতা ছিল ৮৮৪৮ মিটার, যা মেপেছিল নেপাল। কিন্তু মে মাসে চীনের পরিমাপ অনুযায়ী উচ্চতা দাঁড়ায় ৮৮৪৪.৪৩ মিটার। এতে আপত্তি জানায় নেপাল। সেই কারণে আরো একবার উচ্চতা মাপতে সেখানে পৌঁছালো জরিপ দল।

প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের প্রকৌশলী চেন গ্যাং বলেছেন, এভারেস্টের প্রকৃত উচ্চতা মানুষের জ্ঞান ও বিজ্ঞানীদের গবেষণায় সাহায্য করবে।

তিব্বতি ভাষায় মাউন্ট কুয়োমোলাঙ্গমা নামে পরিচিত মাউন্ট এভারেস্টের পরিমাপ আগেও দুইবার করেছিল চীন। ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা প্রকাশ করেছিল তারা, যেখানে উচ্চতা ছিল ৮৮৪৮.১৩ মিটার ও ৮৮৪৪.৪৩ মিটার। উচ্চতা মাপতে গিয়ে চূড়ায় আড়াই ঘণ্টা ছিলেন জরিপ দলের সদস্যরা, যা চীনা পর্বতারোহীদের নতুন রেকর্ড।

এর আগে এভারেস্ট চীনে অবস্থিত বলে দাবি করেছিল বেইজিং। ওই দাবির তীব্র প্রতিবাদ করে নেপাল। ১৯৬১ সালে সীমান্ত সমস্যা মিটিয়ে নেয় চীন ও নেপাল। বর্তমানে অনেক পর্বতারোহীই উন্নত সুযোগ সুবিধার জন্য নেপালের পরিবর্তে তিব্বতের দিক দিয়ে এভারেস্টে উঠছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Customized By BreakingNews