1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ০৬ জুলাই ২০২০, ১০:৪৭ পূর্বাহ্ন

গালওয়ানে এবার চীনের ১৬ সেনা ছাউনি

  • আপডেট টাইম :: রবিবার, ২৮ জুন, ২০২০
  • ১০ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : গালওয়ান উপত্যকার নতুন উপগ্রহচিত্রে ফের পরিবর্তন ধরা পড়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির সংগ্রহ করা সর্বশেষ উপগ্রহচিত্রে গালওয়ান নদীর তীরে কালো ত্রিপলে ঢাকা সেনা ছাউনির উপস্থিতি পাওয়া গিয়েছে। ধারণা করা হচ্ছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) এসব সেনা ছাউনি চীনের পিপল’স লিবারেশন আর্মির।

এই সেক্টরে এলএসির ৯ কিলোমিটারের মধ্যে কমপক্ষে ১৬টি চীনা ক্যাম্পের অবস্থান ধরা পড়েছে উপগ্রহচিত্রে। গত ১৫ জুন প্রাণঘাতী সংঘাতের পরও যে চীনারা তাদের অবস্থান থেকে সরেনি, বরং আরও একগুয়ে হয়ে উঠেছে সেটাই প্রমাণিত হলো। ২৫ ও ২৬ জুনের এই ছবিগুলো তুলেছে প্ল্যানেট ল্যাবস।

গত ২২ জুনের উপগ্রহচিত্রে গালওয়ানে চীনের তৈরি পাকা কাঠামোর খোঁজ পাওয়া গিয়েছিল। এবার নতুন করে কালো ত্রিপরে ঢাকা সেনা ছাউনির ছবি মিলল, যা আগে ছিল না। তার মানে চীন সেনা মোতায়েন বাড়িয়েই চলেছে।

তবে পূর্ব লাদাখে সব রকম খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে ভারতীয় সেনাবাহিনী। আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, সেখানে পৌঁছে গিয়েছে ৪৫ হাজার সেনা, টি-৯০ ভীষ্ম ট্যাঙ্ক, জমি থেকে আকাশমুখী ক্ষেপণাস্ত্র। বসেছে এয়ার সার্ভেল্যান্স সিস্টেম। তবে দিল্লির সামরিক নীতি হলো, নিজে থেকে আগ্রাসী পদক্ষেপ নয়। কিন্তু খারাপ পরিস্থিতির কথা মাথায় রেখে সাজসরঞ্জামে যাতে ঘাটতি না হয়, তার ব্যবস্থা করে রাখা।

গত ১৫ জুন লাদাখের সীমান্তে দুই দেশের সেনাবাহিনীর সংঘাতে ২০ ভারতীয় সেনা নিহত হয়। পরে পরিস্থিতি ঠাণ্ডা করতে দুই দেশের উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছিল। কিন্তু তারপরও শান্তি ফেরার ইঙ্গিত মিলছে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Customized By BreakingNews