1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
তারাকান্দায় ড্রিমল্যান্ডের দুই বাসে সংঘর্ষে নিহত ২, আহত ১৫ ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ ১৩ জন নিহত, আহত ৪ শ্রীবরদী উপজেলা পরিষদ নির্বাচন : ২৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল ঝিনাইগাতী উপজেলা পরিষদ নির্বাচন : ২৬ জনের মনোনয়নপত্র দাখিল সাংগ্রাই উৎসব: জলকেলিকে মাতোয়ারা বান্দরবান প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ১৮৯১ মনোনয়নপত্র দাখিল সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক : আরাফাত বান্দরবানে সাংগ্রাই উপলক্ষে বুদ্ধমূর্তি স্নান বান্দরবানে মারমা সম্প্রাদায়ের “সাংগ্রাইং” উৎসব নরসিংদীতে প্রকাশ্যে ইউপি সদস্যকে গুলি করে ও গলা কেটে হত্যা

নালিতাবাড়ীর খাল-নদী খননে নৌ-মন্ত্রণালয়ের উদ্যোগ

  • আপডেট টাইম :: শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের সীমান্তবর্তী উপজেলা নালিতাবাড়ীর ভোগাই, চেল্লাখালী ও মালিঝি এ তিন নদী ছাড়াও খাল খননে উদ্যোগ নিয়েছে নৌ-পরিবহণ মন্ত্রণালয়। এ উদ্যোগের অংশ হিসেবে আজ শনিবার (২১ ডিসেম্বর) সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।
সভায় জানানো হয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে ‘আভ্যন্তরীণ নৌ-পথে তেপ্পান্নটি নৌ-পথে ক্যাপিটাল ড্রেজিং (প্রথম পর্যায়ে চব্বিশটি নৌপথ) শীর্ষক প্রকল্পের আওতায় নেত্রকোণা জেলার মোহনগঞ্জ থেকে ময়মনসিংহ জেলার ফুলপুরের সর্চাপুর পর্যন্ত প্রায় ১৫৫ কিলোমিটার নৌ-পথ ড্রেজিং করা হচ্ছে। মোট প্রায় ৮০ কোটি টাকা বরাদ্দে পাঁচটি প্যাকেজের প্রতিটি প্যাকেজে ২০ লাখ ঘনমিটার মাটি খনন করা হবে এ প্রকল্পের আওতায়। এরই অংশ হিসেবে নাব্যতা ধরে রেখে পুনরায় নৌ-পথ চালু করা এবং পরিবেশের ভারসাম্য বজায় ও কৃষিকাজে ব্যবহার্যে পানির স্তর স্বাভাবিক রাখতে ভোগাইসহ নালিতাবাড়ীর অন্যান্য নদী বা খাল খনন করার কথা ভাবা হচ্ছে। সকলের মতামতের ভিত্তিতে সার্ভে শেষে এ উদ্যোগ বাস্তবায়নে পদক্ষেপ হাতে নেয়া হবে। ইতিমধ্যেই নালিতাবাড়ীর দুদুয়ারখালের প্রায় সাড়ে আট কিলোমিটার এলাকায় ২ লাখ ঘনমিটার মাটি খননের কাজ শুরু হয়েছে। বাৎসরিক বিশেষ বরাদ্দ থেকে ২ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দে এ কাজ চলমান রয়েছে।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ ফারুকের আহবানে সভায় বিআইডব্লিওটিএ এর নির্বাহী প্রকৌশলী দিদার এ আলম, নালিতাবাড়ীর সহকারী কমিশনার (ভূমি) লুবনা শারমীন, উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফ ইকবাল, সিনিয়র সাংবাদিক এমএ হাকাম হীরা, সামেদুল ইসলাম তালুকদার, বাংলার কাগজ সম্পাদক মনিরুল ইসলাম, স্থানীয় জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা পরামর্শ সভায় অংশ নিয়ে মতামত তোলে ধরেন। এসময় উপজেলার ভোগাই, চেল্লাখালী ও মালিঝি নদীর বিভিন্ন স্থানে খননের বিষয়ে আলোচনা করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!