1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ০৩ জুন ২০২০, ০৫:৫৬ পূর্বাহ্ন

বাঁধাকপিতে আতঙ্ক, ব্রেনে ঢুকছে কৃমি বিকল হচ্ছে মস্তিষ্ক

  • আপডেট টাইম :: বুধবার, ২২ জানুয়ারী, ২০২০
  • ২২০ বার পড়া হয়েছে

স্বাস্থ্য ডেস্ক : শীতের সবজির মধ্যে বাঁধাকপি অন্যতম। বাঁধাকপিতে শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের ভিটামিন রয়েছে।

এতে রয়েছে রিবোফ্লোভিন,প্যান্টোথেনিক অ্যাসিড, থায়ামিন, ভিটামিন বি-৬, ভিটামিন সি ও কে। এ ছাড়া বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম। বাঁধাকপি হাড় ভালো রাখতে সহায়তা করে।

কিন্তু এবার সেই বাঁধাকপিতেই আ’ত’ঙ্ক। চিকিৎসকেরা বলছেন, হতে পারে মৃ’ত্যুও। কাজেই সাবধান হন। কিন্তু কী এমন আছে বাঁধাকপিতে যা নিয়ে আ’ত’ঙ্ক?

বাঁধাকপিতে আ’তঙ্কে’র মূল কারণ, লিফ ক্যাবেজ নামে একটি পোকা। লিফ ক্যাবেজ আদতে কৃমি বা টেপওয়ার্ম যা বাসা বাঁধে বাঁধাকপিতে। প্রথমে অন্ত্রে প্রবেশ করে সেখান থেকে রক্তের মাধ্যমে পৌঁছে যায় শরীরের নানা অংশে। ঢুকে পড়ে মস্তিষ্কেও।

লিফ ক্যাবেজ খালি চোখে দেখা যায় না। তবে রান্নার আগে বাঁধাকপি ভালো করে সেদ্ধ করলে কৃ’মি মরে যায় অনেক সময়। লিফ ক্যাবেজ ঘ’টিত সং’ক্রমণকে বলে টিনিয়াসিস। তিন ধরণের কৃ’মি হয়- টিনিয়া সাগিনাটা, টিনিয়া সোলিয়াম ও টিনিয়া এশিয়াটিকা। দেখা গেছে, চোখে পর্যন্ত পৌঁছে যায় এই কৃমিরা।

আ’তঙ্কে’র বিষয়, প্রাথমিক পর্যায়ে বোঝাই যায় না কৃমি আপনার মস্তিষ্কে প্রবেশ করেছে। দেখা দেয় সাধারণ কয়েকটা উপসর্গ যেমন মাথাব্যথা, ক্লান্তি, ভিটামিনের অ’ভাব। ধীরে ধীরে কৃমিরা ব্রেনে চাপ প্রয়োগ করতে থাকে এবং একটা সময়ে মস্তিষ্ক অ’চল হয়ে পড়ে। কৃমিরা আকারে ৩.৫ মিটার থেকে ২৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। বেঁচে থাকে প্রায় ৩০ বছর পর্যন্ত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Customized By BreakingNews