1. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০, ১০:০৪ অপরাহ্ন

তিন স্তরে হবে সমন্বিত ভর্তি পরীক্ষা

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৩ বার পড়া হয়েছে

বাংলার কাগজ ডেস্ক : আগামী শিক্ষাবর্ষ থেকে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসব পরীক্ষা তিনটি স্তরে অনুষ্ঠিত হবে। সাধারণ, বিজ্ঞান-প্রযুক্তি ও প্রকৌশল, কৃষি বিশ্ববিদ্যালয়গুলো আলাদা আলাদা প্রশ্ন প্রণয়ন করবে। প্রত্যেক স্তরে আলাদা আলাদা কমিটি, উপকমিটি থাকবে। সম্পূর্ণ প্রক্রিয়ার সমন্বয় করতে একটি কেন্দ্রীয় কমিটি থাকবে।

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার কেন্দ্র থাকবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজগুলোর স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষাও এর আওতায় হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা যায়, আগামী সেপ্টেম্বরে আবেদন কার্যক্রম শুরু করা হবে। নভেম্বর মাসের মধ্যেই ভর্তি পরীক্ষা সম্পন্ন করা হবে। মেধাতালিকায় অন্তর্ভুক্ত শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের চাহিদার আলোকে ভর্তির জন্য আবেদন করতে পারবে। এমসিকিউ বাদ দিয়ে সংক্ষিপ্ত প্রশ্নের মাধ্যমে পরীক্ষা নেয়া হবে।

জানা যায়, প্রত্যেক বিশ্ববিদ্যালয় প্রচলিত পদ্ধতিতে নিজ নিজ প্রয়োজনীয় শর্ত সংযোজন করে পৃথক বিজ্ঞপ্তি প্রকাশ করবে। নতুন করে আর পরীক্ষা না নিয়ে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় পাওয়া স্কোরকে বিবেচনা করেই শিক্ষার্থী ভর্তি করবে।

প্রত্যেক পাবলিক বিশ্ববিদ্যালয়েই ভর্তি পরীক্ষার কেন্দ্র থাকবে। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী অভিন্ন প্রশ্নে পছন্দ করা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেবে। কোনো বিশ্ববিদ্যালয়ে যদি তাদের পরীক্ষা নেয়ার সামর্থ্যের অতিরিক্ত আবেদন পাওয়া যায়, সেক্ষেত্রে মেধাক্রমানুযায়ী নিকটতম বিশ্ববিদ্যালয়ে তার পরীক্ষা নেয়ার ব্যবস্থা করা হবে।

বিশ্ববিদ্যালয়গুলোর অ্যাকাডেমিক কাউন্সিল ভর্তি কমিটি ভর্তির জন্য প্রয়োজনীয় শর্ত আরোপ করার সুযোগ পাবে। বিশেষায়িত বিভাগগুলো যেমন- স্থাপত্য, চারুকলা ও সংগীত তাদের প্রয়োজনমত শুধুমাত্র ব্যবহারিক পরীক্ষা নিতে পারবে। তবে সেক্ষেত্রেও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার স্কোর সংযুক্ত করেই মেধাতালিকা তৈরি করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 BanglarKagoj.Net
Theme Customized By BreakingNews