1. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০, ০৯:৫২ অপরাহ্ন

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৮ বার পড়া হয়েছে
North Korean military conducts a "strike drill" for multiple launchers and tactical guided weapon into the East Sea during a military drill in North Korea, in this May 4, 2019 photo supplied by the Korean Central News Agency (KCNA). KCNA via REUTERS

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশে একটি মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে কে১ ঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়েছেন কি না তা এখনও জানা যায়নি।

এর আগে গত ২৭ ডিসেম্বর ওই ঘাঁটিতে অন্তত ৩০টি রকেট হামলা হয়েছিল। এতে এক মার্কিন কন্ট্রাক্টর প্রাণ হারান। এ ঘটনার জন্য ইরান-ঘনিষ্ঠ ইরাকি সামরিক গোষ্ঠী কাতায়িব হিজবুল্লাহকে দায়ী করে যুক্তরাষ্ট্র। পরে তাদের পাল্টা হামলায় প্রাণ হারান অন্তত ২৫ হিজবুল্লাহ সেনা।

এর কিছুদিন পরেই বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের অভিজাত বাহিনী আইআরজিসির কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও কাতায়িব হিজবুল্লাহর সহ-প্রতিষ্ঠাতা আবু আল-মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার মার্কিন ঘাঁটিতে হামলাটি হয়েছে সোলেইমানি-মুহান্দিস হত্যার ঠিক ৪০ দিনের মাথায়। সেক্ষেত্রে এ হামলার সঙ্গে সোলেইমানি হত্যার ৪০ দিন শোকের সময়সীমার সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত ৩ জানুয়ারি ভোরে ইরাকে রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে সোলেইমানি ও ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আল-শাবির উপ-প্রধান আবু মাহদি আল মুহান্দিসের গাড়িবহরে ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এতে তারাসহ আটজন প্রাণ হারান। এ নিয়ে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্কের চরম অবনতি হয়। এ ঘটনার প্রেক্ষিতে ইরাকে অবস্থানরত পাঁচ হাজার মার্কিন সেনা প্রত্যাহারে বিল পাস করে দেশটির পার্লামেন্ট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 BanglarKagoj.Net
Theme Customized By BreakingNews