1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:১২ অপরাহ্ন

করোনাভাইরাস ঠেকাতে প্রয়োজন সাড়ে ৬৭ কোটি ডলার

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জরুরি ভিত্তিতে ৬৭ কোটি ৫০ লাখ ডলার প্রয়োজন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রাণঘাতী এই ভাইরাস যাতে আর ছড়াতে না পারে এবং যে সব দুর্বল স্বাস্থ্যসেবা রয়েছে, সেসব দেশকে   ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত করতে উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

এ লক্ষ্যে ফেব্রুয়ারি থেকে এপ্রিল, ২০২০ পর্যন্ত সময়ে এই অর্থ ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থার প্রধান।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাসে ৫৬৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫৬৩ জনই মারা গেছেন চীনে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাডহানম গেব্রিয়েসাস বলেন, ‘আমাদের সবচেয়ে বড় দুশ্চিন্তার বিষয়- এমন অনেক দেশ আছে যাদের এই ভাইরাসে আক্রান্তদের শনাক্ত করা, এমনকি কোথা থেকে এর উদ্ভব হতে পারে, তা শনাক্ত করার মতো পদ্ধতি নেই।’

তিনি বলেন, ‘আক্রান্তদের শনাক্ত করা, পরীক্ষা-নিরীক্ষা এবং তাদের সেবা নিশ্চিতে দুর্বল স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে। পাশাপাশি মানুষ থেকে মানুষে ছড়ানো ঠেকাতে এবং স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় জরুরি সহায়তা দেওয়া প্রয়োজন।’

দুর্বল স্বাস্থ্যসেবার এসব দেশ যাতে করোনাভাইরাস ঠেকানোর মতো প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারে সেজন্য প্রাথমিক স্বাস্থ্যসেবার বিষয়গুলো নিশ্চিত করা হবে কৌশলগত প্রস্তুতি ও উদ্যোগ পরিকল্পনার (এসপিআরপি) আওতায়। আর এটি করতে হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ আন্তর্জাতিক সেবা সংস্থাগুলোর বৈশ্বিক সহায়তার প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি স্বাস্থ্য কর্মসূচির প্রধান মাইক রায়ান বলেন, ‘ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার আগে প্রস্তুতিমূলক পদক্ষেপের ওপর নির্ভর করে কার্যকর সাড়ার বিষয়টি। তাই করোনাভাইরাস আমাদের দোরগোড়ায় আসার আগেই ঝুঁকির মুখে থাকা দেশগুলোর সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় সহায়তা দিতে চাই আমরা।’

এসব কাজ করতে তিনটি ক্ষেত্রে জোর দেওয়া হবে। এগুলো হচ্ছে- দ্রুত আন্তর্জাতিক সমন্বয় এবং কার্যক্রম পরিচালনায় সহায়তা প্রতিষ্ঠা করা, দেশভিত্তিক প্রস্তুতি ও কার্যক্রম পরিচালনা এবং প্রয়োজনীয় গবেষণা করা।

২৫ দেশে এ পর্যন্ত ২৮ হাজারেরও বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স ও সিএনএন।

অধিকাংশ মৃত্যু ও নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে। এ প্রদেশের রাজধানী উহান শহরেই প্রথম এ ভাইরাসের রোগী শনাক্ত হয় ও মারা যায়। এ পর্যন্ত ৪০০ জন মারা গেছেন উহান শহরে। এ শহরের একটি সিফুড মার্কেট থেকে ভাইরাসটির উৎপত্তি বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!