1. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ১১:৫৫ অপরাহ্ন

ইন্টারনেটের বিকল্প ব্যবস্থার দাবি করল রাশিয়া

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৩৮ বার পড়া হয়েছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক : নিজ দেশের জনগণের ওপর আরো নিয়ন্ত্রণ আরোপের উদ্দেশ্যে ইন্টারনেট নিয়ে নতুন পরিকল্পনা বাস্তবায়ন করছে রাশিয়া। এখন এই পরীক্ষার ফলাফল প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে পেশ করা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বৈশ্বিক ইন্টারনেটের বিকল্প একটি পদ্ধতি সফলভাবে পরীক্ষা চালিয়েছে রাশিয়া। তবে রাশিয়ার যোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিকল্প ইন্টারনেট ব্যবস্থা নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

চীন ও ইরানের মতো স্বতন্ত্র একটি ইন্টারনেট ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করছে রাশিয়া। নতুন এই ব্যবস্থায় দেশের জনগণ চলমান বিভিন্ন বিষয়ে স্বাধীন মতামত পোষণ করতে পারবেন না।

যুক্তরাজ্যের সারে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞানী অধ্যাপক অ্যালান উডওয়ার্ড বলেন, ‘দুঃখজনকভাবে রাশিয়ার পদক্ষেপ ইন্টারনেট ভেঙে ফেলাকে ত্বরান্বিত করার আরেকটি উদ্যোগ। যেসব কর্তৃত্বপরায়ণ দেশ নাগরিকদের ওপর অধিক নিয়ন্ত্রণ করতে চায়, তারা এ পথে হাঁটে। ইরান ও চীন তারই উদাহরণ। এর অর্থ হচ্ছে, দেশের মধ্যে কোথায় কী ঘটছে, সে বিষয়ে মানুষকে সঠিক তথ্য জানতে না দেওয়া। তাদের নিজেদের মতবাদের ওপর জনগণকে আটকে রাখা।’

তবে রাশিয়ার নতুন এই পদক্ষেপের ফলে দেশটির নিজস্ব প্রতিষ্ঠানগুলো লাভবান হবে। এছাড়া যেসব মোবাইলে রাশিয়ার নিজস্ব সফটওয়্যার ইনস্টল করা থাকবে না, সেগুলো বিক্রিতেও নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা করছে দেশটির সরকার।

ইতোমধ্যে ইয়ানডেক্স, মেইল ডটআরইউয়ের মতো সিস্টেম তৈরি করে প্রযুক্তি জগতে এগিয়ে রয়েছে রাশিয়ান। ইতিমধ্যে রাশিয়ান নিজস্ব উইকিপিডিয়া তৈরি এবং রাশিয়ার তৈরি সফটওয়্যার প্রিইনস্টল না থাকলে স্মার্টফোন বিক্রি বন্ধ করার মতো নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 BanglarKagoj.Net
Theme Customized By BreakingNews