1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:২৭ অপরাহ্ন

ক্ষমতা ও ভারসাম্য

  • আপডেট টাইম :: বুধবার, ১৫ এপ্রিল, ২০২০

– মনিরুল ইসলাম মনির –
‘ক্ষমতা’। শব্দটি নিতান্তই ছোট। মাত্র তিনটি বর্ণের এ শব্দের মাঝে লুকিয়ে আছে পৃথিবীর ইতিহাস। ছোট একটি শব্দই পাল্টে দিতে পারে গোটা পৃথিবী। যার সাম্প্রতিক উদাহারণ করোনাভাইরাস। পৃথিবীর সবচেয়ে পরাশক্তিগুলোও করোনাভাইরাসের ক্ষমতার কাছে ধরাশায়ী। ঘটনা যেভাবেই ঘটুক, পৃথিবীর কোন ক্ষমতাই যে ক্ষমতা নয় শুধুমাত্র এইটুকু বুঝতে করোনাভাইরাসই যথেষ্ট। ক্ষমতা তো একটিই। তা হলো আমাদের সৃষ্টিকর্তা। একমাত্র আল্লাহ ব্যতীত সকলের ক্ষমতা খুব সীমিত এবং ক্ষণস্থায়ী। তাই ক্ষমতা নিয়ে বড়াই করতে নেই, দাম্ভিকতা করার সুযোগ দেখি না। প্রভাব তো তারা দেখায় যারা বোকাদের দলে, ক্ষমতার অপপ্রয়োগ তো তারাই করে যাদের ধ্বংস অনিবার্য। মনে রাখা উচিত, দেখানোর মাঝে বাহাদুরি নয়, বাহাদুরি ক্ষমতা লুকিয়ে রেখে টিকে থাকার নাম।
যাক গে, মূল কথায় আসি। অনেক দিন যাবত কথাগুলো ফুটিয়ে তোলতে হাত বারবার কম্পিউটার বাটনে যেতে চেয়েছে। বারণ করে আটকে রেখেছি। তবে আজ আর আটকালাম না। খুব সংক্ষিপ্তভাবে আমাদের পেশায় ফিরে আসি। আমার বয়স প্রায় ঊনচল্লিশের ঘরে। এরমধ্যে সংবাদকর্মী হিসেবে লেগে আছি দেড় যুগ (২০০২-২০২০) বা আঠারো বছর। প্রথম দুই বছর কিছু টের পাইনি। তখন বৃহত্তর ময়মনসিংহের ওই সময়ের সবচেয়ে প্রভাবশালী ‘দৈনিক জাহান’ এ কাজ করতাম বলে। যদিও দৈনিক জাহানে সংবাদ করে চাকুরজীবিকে তার চাকুরী থেকে সাময়িক বরখাস্তের রেকর্ডও করেছিলাম। তদুপরি বাতাশ পাইনি ক্ষমতার।
যখন ‘দৈনিক আমার দেশ’ এর প্রতিনিধ হিসেবে কাজ শুরু করলাম তখনই নানা সংবাদে আলোচনায় উঠে এলাম। শুরু হলো লড়াই। বাইরে থেকে ভিতরে। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছি নিজ পেশার সহকর্মীদের কাছ থেকেই। আর পাশে ছোট ভাই হিসেবে একটু দাঁড়ানোর জায়গা? এতে তো কথাই নেই। যথাসম্ভব দূরে ঠেলে রাখা হয়েছে। কোন উস্তাদ ছাড়া ভুলভ্রান্তিতে শুরু সাংবাদিকতায় নিজে নিজেই শিখে যাচ্ছিলাম অবিরত। তদুপরি একটা সময় এলো যখন নালিতাবাড়ীর এমন কোন সংবাদকর্মী নেই আমার সংবাদের কপি নেননি। অনেকের তো আমার সংবাদের কপি ছাড়া সাংবাদিকতাই হয়নি। আমার হাতে তৈরি কম্পোজের একটি রি-প্রিন্ট থেকে পেনড্রাইভ নিয়ে দাড়িয়ে থাকা, বাসায়-অফিসে কপির জন্য ঢুঁ মারা, মেইলের অপেক্ষায় থাকা ছিল নিত্য-নৈমিত্তিক। এখনও হয়। আমিও অনেকের মেইল নেই। কিন্তু এটা হলো পারস্পরিক লেনাদেনা। তখন এমন ছিল না। আমার না হলে অনেকের চলতো না। তবুও সময় পাল্টে যায়, গেছে। সবাই এখন বৈরাগি।
আমার প্রসঙ্গ এটিও নয়। এবার প্রসঙ্গে আসি। দেশে ওয়ান যখন ইলেভেন এলো, বিশেষভাবে তখন একটি সুযোগ হাতে এলো আমার। ওই সরকারের টপ লেভেল পর্যন্ত পৌছাতে পারে এমন একটি নেটওয়ার্ক। একটু সুপারিশেই হয়ত বদলে যেতো অনেক কিছু। বললে আমার কাছেই হাস্যকর মনে হয়। বড় মাপের রাজনৈতিক নেতা, পুলিশের লোক ছাড়াও অনেকেই সেদিন এ ক্ষুদ্র মানুষটাকে ভালোবেসেছে। বাড়ি পর্যন্ত গিয়েছে একটু তদ্বির করাতে। পারলে দু-চারটা ভালো তদ্বির করেছি যাতে উপকার হয়। বাস্তবে সেদিন তো দূরের কথা আজও দু-চারজন ছাড়া মানুষ জানে না এতোটা সুযোগ হাতের কাছেই ছিল। কারণটা হলো, তেমন কোন আকাঙ্খাই কাজ করেনি মনে। সময় পাল্টে অনেক কিছু হয়েছে। আমি পাল্টাইনি। এরপর ছোট আকাড়ে হলেও আবারও ভালো সুযোগ এলো। স্থানীয়ভাবে অনেক কিছু পাল্টানোর মতো। যতটুকু পেরেছি ভালো কাজে সহযোগিতা করেছি নিরবে। মন্দ কাজে তো নই, কেউ আঁচ পর্যন্ত করতে পারেনি। সবাই শুধু জানত সম্পর্ক ভালো। সবশেষ গত প্রায় ৮টি বছর ধরে যাদের ভালোবাসা নিয়ে চলছি তাদের নামও কোনদিন ভাঙাইনি। ঝড়-ঝঞ্জা যাই এসেছে নিজে থেকে মুখ বুঝে সামলে গেছি। হয়ত একটু ইচ্ছেশক্তির প্রয়োগে অনেক শক্তি কুপোকাত হয়ে যেতো। কিন্তু চাইনি। চেয়েছি সবকিছু ছাড় দিয়ে টিকে থাকতে। আজও টিকে থাকতে চাই সাধারণ মানুষের ভালোবাসা নিয়ে। কাউকে প্রতিপক্ষ ভাবি না। ভাবব কিভাবে? প্রতিযোগী ভাবলে তো? তবে মাঝেমধ্যে নিজেকে টিকিয়ে রাখতে কিছুটা প্রতিরোধ ব্যবস্থা নিয়ে থাকি। এর বেশি নয়। কি হয়নি আমাকে নিয়ে? সব ডায়েরিতে জমা আছে। একদিনে সব বলব না। সময় নিয়ে মনের ভেতরে জমানো কথাগুলো ধীরে ধীরে বলব।
আফসোস হয় তাদের জন্য, যারা সামান্য মাত্র ক্ষমতার আঁচে গিয়ে ধরাকে সরা জ্ঞান করে চলছেন। মন চাইলেই যে কাউকে মুখ দিয়ে চড়-থাপ্পড় মারছেন। সবকিছু উলট-পালট করে দিচ্ছেন। মনে হচ্ছে, পেয়ে গেছে চৌদ্দ পুরুষের সব ক্ষমতা। আমার তো মনে হচ্ছে তার উল্টো।
বিশ্বাস রাখি, বারবার সুযোগগুলো প্রয়োগ করিনি বলেই আজও শত বাঁধার মুখে টিকে রয়েছি। ক্ষমতার প্রয়োগ বেশিদিন টিকে না। এ ক্ষুদ্র বয়সেই অনেক ক্ষমতাবান দেখলাম। হয়ত কয়েকটা বছর মানুষ ক্ষমতার দাপটে সম্মান বাঁচিয়ে ঘাঁপটি মেরে চলে। কিন্তু কিছুদিন পরই ওই ক্ষমতা এমন পর্যায়ে পৌছায় যে রাস্তায় চলতে গেলে তার সাথে হাঁটার লোকও খুঁজে পাওয়া যায় না। বাস্তবতা বড়ই নিষ্ঠুর।
আমি ক্ষমতা কাকে বলে চিনি না। চিনি নিজেকে। শুধুমাত্র নিজের পরিচয়ে জেগে উঠেছি, টিকে রয়েছি; শেষ পর্যন্ত তাই কাম্য। দেখি তো, এখনও নালিতাবাড়ীর আনাচে-কানাচে গেলে যদি সেখানে কিছু মানুষ থাকে চারপাশে ঘিরে ধরে। আশাকরি, যতোদিন বেঁচে থাকব এ ভালোবাসাও টিকে থাকবে। অহংকার নয়, গর্ব করেই সৃষ্টিকর্তার প্রশংসা করতে হয়। যতটুকু পরিচিতি ও মাঠপর্যায়ে ভালোবাসা অর্জন করেছি, অন্য কেউ করে দেখাক না। অর্জন করতে গেলে বিসর্জন দিতে হয়। ত্যাগ করেই অর্জন করেছি, করে যাচ্ছি। এসব কারও ফুঁৎকারে উড়ে যাওয়ার নয়। যারা দল ভারি করে হাওয়ায় উড়ছেন তারা হয়ত শেষ দৃশ্য ভুলে গেছেন। এতোকিছুর পরও যাদের ভূমিকা এমন হয়, ভবিষ্যতে তাদের দ্বারা আরও কি হতে পারে? আমার তো অন্তর চোখ খোলে গেছে। ডালপালা ছেঁটে আকৃতি ছোট করতে গিয়ে এমন হয়েছে যে, গত সতের বছরে যা অর্জন করেছি বিশেষ ক্ষেত্রে গত কয়েক মাসে তার চেয়ে অর্জনের পাল্লা অনেকাংশে ভারি। প্রকৃতপক্ষে, ডালপালা জীবদ্দশায় কখনও বৃক্ষ থেকে নিজে আলাদা হয় না। আলাদা হয় পরগাছা। একজন ক্ষুদে প্রকাশক ও সম্পাদক হয়ে যেটুকু পেয়েছি তার প্রকাশ না করে শুধু বলতে চাই, শোকরিয়া মহান আল্লাহর। এতটুকু ধরে রাখতে পারলেই হলো। প্রকৃতপক্ষে ষড়যন্ত্র যতো বড়ই হোক না কেন তা অত্যন্ত দূর্বল। আর ন্যায়সঙ্গতভাবে টিকে থাকা যতো ছোটই হোক না কেন তার শেকড় অনেক গভীরে। আল্লাহ আমাদের সবাইকে ন্যায়সঙ্গত সিদ্ধান্ত নেওয়ার মানসিকতা তৈরি করে দিন। মনে রাখতে হবে, আমি সৃষ্টি করি। হোক পেশায়, হোক নেতৃত্বে। আড়ালে থেকে অনেক নেতৃত্ব তৈরি করেছি আরও করব। পক্ষান্তরে, যারা পেছনের দৃশ্য ভুলে গেছেন তাদের জন্য সমবেদনা ছাড়া আর কিছু দেওয়ার নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!