1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন

‘আল্লাহ, খাবার হিসেবে আকাশ থেকে অন্তত বৃষ্টি পাঠাও’

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০

বাংলার কাগজ ডেস্ক : ইয়েমেনের রুমাহ শহরের আকাদি গ্রাম থেকে ১৯ বছর বয়সি মুনতাহা নামের একটি মেয়ে আমাকে মেইল পাঠিয়েছে, মেইলটি এসেছে গত তিনদিন আগে, হঠাৎ আজকে মেইলটা চোখে পড়েছে।

মেইলে কি লিখেছে সেটা পরে বলি, আগে সিদরাতুল মুনতাহার পরিচয় দেই, এই রুমাহ শহরটি ইয়েমেনের রাজধানী সানা থেকে প্রায় ৯৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব ওমান-সৌদি আরব সীমান্তে অবস্থিত। আর আকাদি গ্রামটি রুমাহ শহর থেকে ৩০ কিলোমিটার দূরে। পাহাড়ি অঞ্চলের সেই গ্রামে বাস করে মুনতাহা। এই আকাদি শহরেই আমাদের ডিউটি ছিল ইয়েমেন সফরের সময়।

মুনতাহাকে আমি প্রথম দেখি ওই গ্রামে যাওয়ার পর। দ্বিতীয় দিনে ক্যাম্পে এসেছিল ওষুধ নিতে। বিশ্বাস করবেন কিনা জানি না, মেয়েটার চেহারা আর চাঁদের মাঝে কোনো তফাৎ করতে পারবেন না। আমার মনে হয় চাঁদের চেয়ে মুনতাহা বেশি সুন্দরী! কিন্তু, দীর্ঘদিন খাদ্যের অভাব আর নিজের যত্ন না নেওয়ায় সেই চেহারায় একটা দুঃখের ছাপ পড়ে গেছে। প্রথম দেখে আমার খুব মায়া লেগেছিল। কাছে বসিয়ে কথা বললাম। সব জিজ্ঞাসা করলাম কিন্তু ইংরেজি অল্প বোঝে কিন্তু একটুও বলতে পারে না। আমাদের গাইডের সাহায্য নিয়ে ওর কথাগুলো শুনলাম। ও আরবিতে বলছিল আর আমাদের গাইড ইংলিশে ট্রান্সলেট করে বলছিল। ওর ডাক্তার হওয়ার ইচ্ছা ছিল। হঠাৎ দেশে যুদ্ধ নেমে এলো। পরিস্থিতি এখন পুরোটাই উল্টো। ডাক্তারের কথা ভুলে গিয়ে দু’মুঠো খাবারের জন্য এখন সংগ্রাম করতে হয়। মা-বাবার একমাত্র মেয়ে। ৯ দিন ছিলাম ৯ দিনই আমাদের ক্যাম্পে আমাদের সাথে রেখে দিয়েছিলাম। আসার সময় সে কি কান্না!

এবার আসি মেইলে কি লিখেছে!

ভালোবাসার হিমাদ্রি আপু,

অনেকগুলো ক্ষুধার্ত মানুষের ভালোবাসা নিবেন। গত ১৮ ঘণ্টায় এখানে খাবারের পানি আসেনি। আমি গত ১ দিন আগে শেষ রুটি খেয়েছি। আজ সকালে দু’টো খেজুর, দুপুরে এখন পর্যন্ত কিছু খাইনি। অনেক কষ্ট করে এখানে হেঁটে এসে একজন আন্তর্জাতিক সাংবাদিকের অনেক হাত-পা ধরে আপনাকে এই মেইল পাঠাচ্ছি। বাবা-মা দাঁড়াতে পারে না। গত এক সপ্তাহ ধরে চার পায়ের জন্তুর মতো মাটিতে হাঁটে, এতো ক্ষুধা তাদের! গত কয়েক সপ্তাহ টক গাছের পাতা সিদ্ধ করে ভর্তা করে খেয়েছিলাম। এখন সে পাহাড়ের গাছগুলোর পাতাও শেষ হয়ে গেছে। সামনে রমাদান আসছে। জানি না কীভাবে সাহরি করব, কী ইফতার করব!

আপনারা যারা এসেছিলেন দয়া করে যদি রমাদানের আগে আরেকবার আসেন! অন্তত একটু খাবার পানি নিয়ে আসেন। অথবা, ৫ কেজি আটা দেন যাতে আমি, আমার মা আর বাবা রমাদানের রোজাগুলো রাখতে পারি। মাঝে মাঝে আকাশের দিকে তাকিয়ে থাকি, যদি আল্লাহ আকাশ থেকে খাবার পাঠাত! আমাদের দুঃখগুলো শুধু আমাদের আশপাশের পাহাড়গুলো ছাড়া কেউ দেখে না। আপনার সাথের সকল সঙ্গীদের সালাম দেবেন।

আপনার ফেরার অপেক্ষায়

মুনতাহা

ইমেইলটা পড়ার পরে সকালে কিছু খাইনি। দুপুরে অনেক কষ্ট করে দু’লোকমা খেয়েছি। খাওয়ার সময় মনে হচ্ছিল গলা দিয়ে যেন বিষ নামছে। খালি মনের মাঝে একটাই চিন্তা আসছে রমাদানে আমাদের কত আয়োজন। আর ৫ কেজি আটার জন্য সুদূর ইয়েমেন থেকে আমার কাছে মেইল আসলো!

হে আরশের মালিক! আমার কোনো ক্ষমতা নেই তোমার ওপর সোপর্দ করলাম তাদের। তুমি তো বনী-ইসরাঈলকে আকাশ থেকে মান্না সালওয়া পাঠাতে খাবার হিসেবে। আল্লাহ খাবার হিসেবে তুমি আকাশ থেকে একটু বৃষ্টি পাঠাও। আল্লাহ তুমি তাদের আকাশ থেকে একটু বৃষ্টি পাঠাও, যাতে তারা অন্তত খাবার পানিটুকু পেতে পারে!

ফেসবুক থেকে সংগৃহীত

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!