1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ৩১ মে ২০২০, ০৩:০৭ অপরাহ্ন

২ লাখ ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা, তবুও লকডাউন তুলছে রাশিয়া

  • আপডেট টাইম :: সোমবার, ১১ মে, ২০২০
  • ৪২ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার থেকে দেশব্যাপী লকডাউন তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন। ব্যবসা-বাণিজ্য খোলা থেকে শুরু করে সবাইকে কাজে ফেরার নির্দেশ দিয়েছেন তিনি।

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ছয় সপ্তাহ লকডাউন রাখে রাশিয়া। কিন্তু তারপরও সংক্রমণ রুখতে পারেনি। ইতিমধ্যে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ২১ হাজার ছাড়িয়েছে। অর্থাৎ বিশ্বের মধ্যে চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত এখন রাশিয়ায়। তাদের সামনে আছে কেবল যুক্তরাষ্ট্র, স্পেন ও যুক্তরাজ্য। রাশিয়ায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২ হাজার। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে ১১ হাজার ৬৫৬ জন। তারপরও লকডাউন তুলে ফেরার মতো সাহসী সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাধর দেশটি।

অবশ্য আক্রান্তের তুলনায় মৃতের সংখ্যা কম হওয়ায় পুতিন সরকার সাহস করেছে লকডাউন তুলে নেওয়ার। পুতিন জানিয়েছেন লকডাউনের কারণে অর্থনীতির সব ক্ষেত্রই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

টেলিভিশনে প্রচারিত ভাষণে পুতিন বলেছেন, ‘আগামীকাল, ১২ মে থেকে দেশের সকল আর্থিক ক্ষেত্রের লকডাউন তুলে ফেলা হলো। তবে কিছু অঞ্চল যদি মনে করে যে এখনো লকডাউন প্রয়োজন, তাহলে তারা সেটা বহাল রাখতে পারবে। বড় জনসমাগম নিষিদ্ধ থাকবে। জনগনকে অবশ্যই কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সবার আর্থিক বিষয়টি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

‘তবে, মহামারি এখনো শেষ হয়নি। বিপদ এখনো কাটেনি। তাই আমাদের সতর্ক থাকতে হবে যে, কোনোভাবেই দ্বিতীয়বারের মতো যেন করোনাভাইরাস মহামারি আকার ধারন করতে না পারে। যাতে আমরা অস্বস্তিকর অবস্থার মধ্যে পড়ে না যাই।’ যোগ করেন তিনি।

তথ্যসূত্র : বিবিসি ও রয়টার্স

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Customized By BreakingNews