1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১০ জুলাই ২০২০, ০৭:৫৯ পূর্বাহ্ন

ঝিনাইগাতীতে কালবৈশাখীর ছোবল: ঘরবাড়ি-সবজি ক্ষেতের ক্ষয়ক্ষতি

  • আপডেট টাইম :: সোমবার, ২৫ মে, ২০২০
  • ৬৯ বার পড়া হয়েছে

ঝিনাইগাতী (শেরপুর) : শেরপুরের ঝিনাইগাতীতে কালবৈশাখী ছোবলে ঘরবাড়ি, গাছপালা ও সবজি ক্ষেতের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। রোববার (২৪ মে) রাতে উপজেলার নলকুড়া ইউনিয়নের গোমড়া গ্রামের উপর দিয়ে প্রচন্ড বেগে বয়ে যাওয়া ঝড়ে এ ক্ষয়ক্ষতি হয়।
রাত ২টায় দ্বিতীয় দফা বয়ে যাওয়া কালবৈশাখী ঝরের তান্ডবে ওই গ্রামের সালাউদ্দিন, মিজানুর রহমান, আসমত আলী, আব্দুল কুদ্দুস, মিছিরন বেওয়া, রুবেল মিয়া, সুরুজ আলী, আব্দুল আজিজ, রমজান আলী, আব্দুল রাজ্জাক, মুকুর আলীসহ প্রায় অর্ধশত লোকের বাড়িঘর লন্ডভন্ড হয়ে গেছে।
সরেজমিনে জানা গেছে, বিধ্বস্ত বাড়িঘরে লোকজন খোলা আকাশের নিচে। ঝরের তান্ডবে কৃষকদের কলা ও লিচু বাগান, আম, কাঁঠাল, কাঠ গাছ, মৌসুমি সবজি করলা, ঢেড়স, কাকরুলসহ বিভিন্ন জাতের সবজির মাচা বিধ্বস্ত হয়ে মাটিতে মিশে গেছে।
ওই গ্রামের আঞ্জুয়ারা বেওয়া জানান, ২৫ শতাংশ জমিতে কাকরুল চাষ করেছেন। ওই জমিটুকুই তার পরিবারের সদস্যদের জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন। ওই জমিতে সবজি চাষ করে যা আয় হয় তা দিয়ে চলে তার ৫ সদস্যের সংসার। কিন্তু এবার কালবৈশাখীর ছোবলে কাকরুল ক্ষেতের মাচা মাটির সাথে মিশে গেছে। কৃষক জামাল ভান্ডারী জানান, ২০ শতাংশ জমিতে সবজি চাষ করে পরিবারের সদস্যদের ভরণ-পোষন যোগান দেন তিনি। কালবৈশাখী ঝড়ে সবজি ক্ষেতের ক্ষতি হওয়ায় তিনি এখন দিশেহারা। এমন অবস্থা ওই গ্রামের শতাধিক কৃষকের।
স্থানীয় ইউপি সদস্য শাহজাহান মিয়া বলেন, গ্রামের লোকজন সবাই প্রান্তিক কৃষক। এরা সবজি চাষের উপর নির্ভরশীল। কালবৈশাখী ঝড়ে শতাধিক কৃষকের সবজি ক্ষেতের ক্ষতি সাধিত হওয়া তারা এখন দিশেহারা।
নলকুড়া ইউপি চেয়ারম্যান আইয়ুব আলী ফর্সা বলেন, কালবৈশাখী ঝড়ে ওই গ্রামের শতাধিক কৃষকের সবজি ক্ষেতের ক্ষতি ও অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়ুন কবীর জানান, কালবৈশাখীর তান্ডবে সবজি ক্ষেতের কিছু মাচা বিধ্বস্ত হয়েছে। তবে এতে তেমন কোন ক্ষতির আশঙ্কা নেই। যাদের ক্ষতি হয়েছে তাদের কৃষি প্রণোদনার আওতায় আনা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Customized By BreakingNews